কলকাতা: এবার ভারতের এলাকাকে নিজেদের ম্যাপে নিয়ে চাপ বাড়ল নেপালের। সরকারি স্তরে তো অনেক পরের কথা, তার আগে বাংলার ব্যবসায়ীরাই জবাব দিল নেপালকে। শিলিগুড়ির কাছে ভারত-নেপাল সীমান্তে অবস্থিত পানিটাঙ্কি শহরের ব্যবসায়ীরা সিদ্ধান্ত নিয়েছেন তাঁরা নেপালি নাগরিকদের কাছে কোনও ভারতীয় পণ্য বিক্রি করবেন না।

ভারতীয় এলাকাকে নিজেদের ম্যাপে অন্তর্ভুক্ত করার নেপালের এই পদক্ষেপের নিন্দা করেছে পানিটাঙ্কি ব্যবসায়ী সমিতি। তাঁরা জানিয়েছে সে কারণে তাঁরা কোনও নেপালি নাগরিকদের সঙ্গে ব্যবসা করছে না।

পানিটাঙ্কি ব্যবসায়ী সমিতির সেক্রেটারি দীপক চক্রবর্তী এএনআইকে জানিয়েছেন, “আমরা এতদিক ধরে নেপালে সমস্ত কিছু পাঠাতাম, কয়েক বছর ধরে তাদের সহায়তা করছিলাম। কিন্তু নেপালি সরকার ভারতীয় এলাকাকে নিজেদের মানচিত্রে দেখিয়ে দিয়েছে। সুতরাং, আমরা সিদ্ধান্ত নিয়েছি যে আমরা তাদের সঙ্গে ব্যবসা করব না।”

বাজারের ব্যবসায়ী প্রকাশ চৌধুরী জানিয়েছেন, “আমরা দেশকে প্রথমে রাখছি, আমরা পরে ব্যবসা করতে পারি। পাশাপাশি তাঁর বক্তব্য, নেপাল তার সিদ্ধান্ত না নেওয়া পর্যন্ত ব্যবসায়ীরা নেপালে পণ্য রফতানি বন্ধ রাখবে।

উল্লেখ্য, ১৮ জুন নেপাল সংশোধনীর মাধ্যমে ভারতের বেশ কয়েকটি এলাকা নিজেদের ম্যাপে অন্তর্ভুক্তি ঘটায়। ভারত সরাসরি এই পদক্ষেপের বিরোধিতা করে। আপাতত এই নিয়ে নেপালের সঙ্গে কূটনৈতিক স্তরে দড়ি কষাকষি চলছে বলে মনে করছে পর্যবেক্ষক মহল।

Proshno Onek II First Episode II Kolorob TV