স্টাফ রিপোর্টার, পুরুলিয়া: আজান পোকার আতঙ্ক ছড়াল বলরামপুরে। বিষাক্ত পোকার দেখা মিলল বলরামপুরের মালতী শ্যামনগর জিলপালায়া হাই স্কুলে। ওই অপরিচিত বিষাক্তও কীটের কামড়ে কয়েক জন পড়ুয়া আক্রান্ত হয়ে চিকিৎসাধীন। আক্রান্তদের ত্বকে অ্যালার্জি সমস্যা প্রকট হয়ে যাওয়ায় আতঙ্কগ্রস্ত হয়ে পড়েছে তারা।

ওই ঘটনায় প্রভাব পড়েছে শিক্ষকদের মধ্যেও। ঘটনার কথা জানিয়ে দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য ব্লক প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্রের আধিকারিকের কাছে আবেদন জানিয়েছেন স্কুলের প্রধান শিক্ষক। বিষয়টি বিদ্যালয় পরিদর্শক, বিডিও এবং জেলা বিজ্ঞান মঞ্চের কাছেও সাহায্যের আর্তি জানিয়েছে স্কুল কর্তৃপক্ষ।

স্কুলের প্রধান শিক্ষক তীর্থঙ্কর বন্দ্যোপাধ্যায় বলেন, ‘‘গত দু’তিন দিন ধরে প্রায় ৬টি কক্ষে অসংখ্য এই ধরনের পোকা দেখা দিয়েছে। পোকার কামড়ে কয়েক জন পড়ুয়া আক্রান্ত হয়েছে। এই ফলে ছাত্র-ছাত্রীদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়েছে।’’ জেলা বিজ্ঞান মঞ্চের সম্পাদক তথা চিকিৎসক ডা. নয়ন মুখোপাধ্যায়ের নেতৃত্বে জেলা বিজ্ঞান মঞ্চের একটি দল ঘটনাস্থলে গিয়ে এদিন পরিদর্শন করেন। তাঁরা দেখেন স্কুলের কয়েকটি কক্ষে দেওয়ালে প্রচুর ছড়িয়ে রয়েছে। নয়ন বাবু বলেন, ‘‘পোকাটির বৈজ্ঞানিক নাম ডিপটেয়ার। প্রজাতির নাম স্কারডিয়া। এক ধরনের ড্রসোফিলা। ফাংগাশে বসে। বোধ হয় পড়ুয়াদের পায়ে লেগে থাকা ফাঙ্গাসের জন্য সমস্যা হচ্ছে। এই ধরনের পোকা মাশরুম প্রিয়। আতঙ্কের কারণ নেই।’’