নয়াদিল্লি: পেঁয়াজের পর এবার আকাশ ছুঁল টমেটোর দর। খবরানুযায়ী, দিল্লিতে পেঁয়াজের দর পৌঁছেছে কেজি প্রতি ৮০ টাকায়। জানা যাচ্ছে, কর্ণাটক, মহারাষ্ট্রের মতো জেলায় ভারী বৃষ্টির কারণে বন্ধ হয়ে গিয়েছে পেঁয়াজের সরবরাহ। তাই আকাশ ছুঁয়েছে পেঁয়াজের দাম।

অবশ্য অন্যদিকে কিছুটা হলেও আয়ত্তের মধ্যে এসেছে পেঁয়াজের দাম। গত সপ্তাহের সঙ্গে তুলনা করলে দেখা যাচ্ছে পেঁয়াজের দাম পড়ে গিয়েছে বেশ কিছুটা । রাজধানীতে এই মুহূর্তে পেঁয়াজ বিকোচ্ছে কেজি প্রতি ৬০ টাকায়।

ব্যবসায়ীদের কথা অনুযায়ী, শেষ কয়েকদিনে টমেটো সরবরাহে ব্যাহত হওয়ার কারণেই বৃদ্ধি পেয়েছে টমেটোর দাম। মাদার ডেয়ারির সফল দোকানগুলিতে টমেটো কেজি প্রতি বিক্রি হচ্ছে ৫৮ টাকা দরে। কিন্তু সাধারণ বাজারে এই দাম পৌঁছেছে ৬০ টাকা বা ৮০ টাকাতেও। টমেটোর গুণমানের জন্যও যে দামের হেরফের হচ্ছে সে কথা মনে করিয়ে দিচ্ছে টমেটো ব্যবসায়ীরা।

সরকারি তথ্য অনুযায়ী, ১ অক্টোবর দিল্লিতে টমেটোর দাম ছিল ৪৫ টাকা প্রতি কেজি। কিন্তু বুধবার সেই দাম কেজি প্রতি ছিল কমপক্ষে ৫৪ টাকা। আজাদপুর মান্ডির একজন পাইকারী বিক্রেতার দাবি, টমেটো উৎপাদক রাজ্যগুলিতে ভারী বৃষ্টির কারণেই সরবরাহ বন্ধ হয়েছে। যার জেরে লাফিয়ে বেড়েছে টমেটোর দাম। তিনি জানিয়েছেন, ভারতের দক্ষিণের বিভিন্ন রাজ্য যেমন কর্ণাটক, তেলেঙ্গানাতে ভারী বৃষ্টির কারণে ফসলের ক্ষতি হয়েছে।

তবে শুধুমাত্র দিল্লি নয়। দেশের অন্য তিনটি বড় শহরেও টমেটোর দাম বাড়ছে চড়চড়িয়ে। ৬০ টাকা দরে কলকাতায় বিকোচ্ছে এই সবজি, মুম্বাইতে দাম ৫৪ টাকা এবং চেন্নাইতে এই দাম কিছুটা কম, সেখানে টমেটো কেজি প্রতি বিক্রি হচ্ছে ৪০ টাকা দরে।

টমেটোর ব্যাপক দাম বৃদ্ধির মধ্যে স্বস্তির খবর, পেঁয়াজের দাম। রাজধানীতে পড়ছে পেঁয়াজের দাম। সরবরাহের বৃদ্ধি ঘটানোর ফলেই দামের পারদ কিছুটা নীচের দিকে বলে মনে করছেন সকলে। রাজধানীতে পেঁয়াজ এখন কেজি প্রতি ৬০ টাকা করে বিক্রি হচ্ছে।