স্টাফ রিপোর্টার , কলকাতা : দেশে লকডাউন যত দীর্ঘ হয়েছে, পাল্লা দিয়ে বেড়েছে ডোমেস্টিক ভায়োলেন্স বা গার্হস্থ্য হিংসা। এই পরিস্থিতিতে গার্হস্থ্য হিংসা নিয়ে সরব হয়েছেন তারকারা। তাঁরা বলছেন , চুপ না থেকে মহিলারা যেন অভিযোগ জানায়। কোথায়? ‘সোজা থানায় গিয়ে।’

গার্হস্থ্য হিংসার মতো কোনও ঘটনা ঘটলে পুলিসের দ্বারস্থ হন, এমনই উপদেশ দিচ্ছেন তারকারা। পশ্চিমবঙ্গ মহিলা কমিশনের একটি সচেতনতামূলক ভিডিয়োতে গার্হস্থ্য় হিংসা নিয়ে মুখ খুললেন অপর্ণা সেন, কঙ্কনা সেন শর্মা, ঊষা উত্থুপ, পরমব্রত চট্টোপাধ্য়ায়, বিক্রম ঘোষ, জয়া শীল সহ আরও অনেক খ্যতনামা ব্যক্তিত্ব।

তাঁদের কথায়, ‘লকডাউনের এই সময় পারিবারিক নির্যাতনের ঘটনা অনেক বেড়ে গিয়েছে। প্রত্যেক পুরুষদের জন্য আমরা বলছি, নির্যাতনের বিরুদ্ধে রুখে দাঁড়াবার এটাই সময়। প্রত্যেক নারীর উদ্দেশ্য আমরা বলছি নিরবতা ভাঙার এটাই সময়। যদি আপনি আপনার বাড়িতে এবং আশেপাশে পারিবারিক নির্যাতনের মতো ঘটনার সাক্ষী হন রিপোর্ট করুন। যদি আপনি নিজেও এমন ঘটনার জন্য ভুক্তভোগী হন, তাহলেও রিপোর্ট করুন। আসুন সকলে মিলে এই নির্যাতনের উপর লকডাউন জারি করি।’ ভিডিয়োতে পশ্চিমবঙ্গ মহিলা কমিশনের ৯৮৩০০৩২৫৩৭ নম্বরে ফোন করে জানাতে বলা হয়েছে।

মাধুরী দীক্ষিত, অনুষ্কা শর্মা, বিদ্যা বালন, করণ জোহর থেকে বিরাট কোহলি, এর আগে গার্হস্থ্য হিংসা নিয়ে বিশেষ ভিডিয়োর মাধ্যমে সরব হয়েছিলেন। সেই পথে হেঁটেই টলিউড সরব গার্হস্থ্য নির্যাতনের বিরুদ্ধে। প্রসঙ্গত, এই লকডাউনে বেশ কিছু ট্রেন্ড চালু করেছিল মুম্বই ফিল্ম ইন্ডাস্ট্রি লকডাউনে ঘরে বসে করোনার বার্তাবহ সিনেমা থেকে শুরু করে করোনা লড়াইয়ে ‘বুস্ট আপ’ মিউজিক ভিডিও তৈরি করে পথ দেখিয়েছে বলিউড। দেখাদেখি একইরকম ভাবে ক্রমে সিনেমা ও মিউজিক ভিডিও বানিয়েছে টলিউড ফিল্ম ইন্ডাস্ট্রি।

প্রশ্ন অনেক-এর বিশেষ পর্ব 'দশভূজা'য় মুখোমুখি ঝুলন গোস্বামী।