তিমিরকান্তি পতি, বাঁকুড়া: কোনও ধরণের প্রশাসনিক সমস্যায় পড়েছেন? কোথায় যাবেন, বা কার কাছে দরবার করবেন বুঝতে পারছেন না? তাহলে এই খবর আপনার জন্য৷ অথবা কোথাও সরকারি কর্মী ঘুষ চাইছেন? প্রশাসনিক গাফিলতির জন্য দীর্ঘদিন কোনও কাজ আটকে পড়ে রয়েছে? তাহলেও এই প্রতিবেদন আপনাকে সাহায্য করতে পারে৷

কারণ জেলার যে কোনও প্রান্ত থেকে যে কোনও তথ্য বা অভিযোগ জানাতে অভিনব উদ্যোগ নিয়েছে বাঁকুড়া জেলা প্রশাসন। এখন থেকে ১৮০০১২৩৭৮৯৮ টোল ফ্রী নম্বরে ফোন করে জেলার যে কোনও প্রান্ত থেকে যে কোনও বিষয়ে অভিযোগ জানাতে পারেন সাধারণ মানুষ। একই সঙ্গে কোনও সরকারি বিষয়ে কোনও তথ্যের প্রয়োজন হলে, এই নাম্বারে ফোন করেই জানা যাবে।

পাশাপাশি জেলাশাসকের কর্মসূচী ও তাঁর সঙ্গে দেখা করার প্রয়োজন হলে ঐ নম্বরে ফোন তাঁর সঙ্গে সাক্ষাতের সময় নির্দিষ্ট করা যাবে। এই টোল ফ্রী নম্বর সর্বক্ষণ খোলা থাকবে বলেও জেলা প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়েছে।

আরও পড়ুন : লোকসভায় কংগ্রেস-তৃণমূল জোটের পক্ষে সওয়াল মৌসমের

বৃহস্পতিবার জেলাশাসকের দফতরের সামনে এক অনুষ্ঠানের মাধ্যমে টোল ফ্রী নম্বরের সূচনা করলেন জেলাশাসক ডা: উমাশঙ্কর এস। অনুষ্ঠানে জেলাশাসক ছাড়াও জেলা প্রশাসনের বেশ কয়েকজন আধিকারিক উপস্থিত ছিলেন।

অনুষ্ঠান শেষে জেলাশাসক ডাঃ উমাশঙ্কর এস সাংবাদিকদের মুখোমুখি হয়ে বলেন, জেলাপ্রশাসনের সব দফতরের ফোন নম্বর সবার জানা নেই। এখন থেকে এই টোল ফ্রী নাম্বারে ফোন করলে সাধারণ মানুষের অভিযোগ সরাসরি সংশ্লিষ্ট দফতরে যেমন পৌঁছে দেওয়া হবে, তেমনই কোনও দফতরের ফোন নম্বর চাইলেও এখান থেকেই সরবরাহ করা হবে।

প্রশাসন সূত্রে খবর এখন থেকে জেলার সমস্ত ব্লক সমষ্টি উন্নয়ন আধিকারিক, মহকুমাশাসক থেকে জেলাশাসকের সাক্ষাৎপ্রার্থীরাও এখান থেকেই সাক্ষাতের সময় জেনে যাবেন। পাশাপাশি জেলাশাসকের সারাদিনের কর্মসূচীও বিশেষ অ্যাপের মাধ্যমে যেকেউ জেনে নিতে পারেন। এই অ্যাপ আসন্ন কালীর পুজোর পরেই চালু করা হবে জানিয়ে জেলাশাসক আরো বলেন, এর ফলে সাক্ষাৎপ্রার্থী থেকে প্রত্যন্ত এলাকার সাধারণ মানুষ বিশেষ ভাবে উপকৃত হবেন।

পচামড়াজাত পণ্যের ফ্যাশনের দুনিয়ায় উজ্জ্বল তাঁর নাম, মুখোমুখি দশভূজা তাসলিমা মিজি।