স্টাফ রিপোর্টার, কলকাতা : পূর্ব ঘোষণা মতই বৃহস্পতিবার প্রকাশিত হল হাই মাদ্রাসা পরীক্ষার ফলাফল। এদিন সাংবাদিক সম্মেলন করে হাই মাদ্রাসা পর্ষদের পক্ষ থেকে ২০১৯ হাই মাদ্রাসার ফলাফল জানিয়ে দেওয়া হয়। মাদ্রাসার সঙ্গে সঙ্গেই প্রকাশিত হয় আলিম, ফজিল পরীক্ষার ফলাফলও।

গত ফেব্রুয়ারি মাসে পরীক্ষা আয়োজিত হয়েছিল। পশ্চিমবঙ্গ মাদ্রাসার ফলাফল (West Bengal Madrasah results) এদিন দুপুর ১২ টায় প্রকাশিত হয়। পশ্চিমবঙ্গে আলিম পরীক্ষা মাধ্যমিক শিক্ষা পর্ষদ দ্বারা পরিচালিত মাধ্যমিক পরীক্ষার সমতুল্য। ফাজিল পরীক্ষা হল উচ্চ মাধ্যমিক পরীক্ষার সমতুল্য। আগের বারের তুলনায় এবার পাশের হার বেড়েছে হাই মাদ্রাসায়, বলেই জানিয়েছেন পর্ষদের সভাপতি ড. আবু তাহের কামরুদ্দিন। পাশের হার বেড়েছে আলিম ও ফাজিল পরীক্ষাতেও। আজই বিদ্যালয়ে মার্কশিট ও শংসাপত্র পৌঁছে গিয়েছে।

হাই মাদ্রাসায় এবার প্রথম স্থান অধিকার করেছে মুর্শিদাবাদের সাইনুল হক। ৯৬.৩৮‍% নম্বর পেয়েছে সাইনুল। যুগ্মভাবে দ্বিতীয় আবু দাউদ বাখিরা ও মহম্মদ হাসমাত আলি শাহ। দুজনই পেয়েছে ৯৪.৬৩% নম্বর। দুজনই বাঁকুড়ার বাসিন্দা। তৃতীয় স্থানে দুজন রয়েছেন। ৯৪.৫০% করে নম্বর পেয়েছেন তাবাসুম সিদ্দিকি ও রৌনক জাহান। তাবাসুম মুর্শিদাবাদের ও রৌনক মালদহের বাসিন্দা। চতুর্থ মুর্শিদাবাদের বাসিন্দা তৌফিক রেজওয়ান। প্রাপ্ত নম্বর ৯৪.৩৮%। ৯৪.২৫% পেয়ে যৌথভাবে পঞ্চম হয়েছে তিনজন। মহম্মদ মেহেদি হাসান সিরাজ, মহম্মদ কাইফ আলি, আলিউল ইসলাম।

পড়ুয়ারা ফলাফল জানতে পারবেন এই সমস্ত সাইটে –
১) wbbme.org
২) www.wbresults.nic.in
৩) www.exametc.com

অনলাইন ও মোবাইলে এসএমএস-এর মাধ্যমেও জানা যাবে ফলাফল। নির্দিষ্ট ওয়েবসাইটে গিয়ে লগ ইন করার পর চেকবক্সে রোল নম্বর লিখলেই জানা যাবে পরীক্ষার ফলাফল। WBBME লিখে <space> দিয়ে রোল নম্বর টাইপ করে 56070 এ পাঠালে পরীক্ষার ফলাফল জানা যাবে।

পশ্চিমবঙ্গ মাদ্রাসা বোর্ডের হাই মাদ্রাসা, আলিম ও ফজিল পরীক্ষার ফলাফল জানুন এই ভাবে –

ধাপ ১: অফিসিয়াল ওয়েবসাইট wbresults.nic.in পরিদর্শন করুন

ধাপ ২: হোম পেজে দেওয়া পশ্চিমবঙ্গের মাদ্রাসার ফলাফলের লিঙ্কে ক্লিক করুন

ধাপ ৩: আপনার প্রয়োজনীয় নিম্নলিখিত বিকল্পগুলির উপর ক্লিক করুন

১. উচ্চ মাদ্রাসা পরীক্ষা

২. আলিম পরীক্ষা

৩. ফাজিল পরীক্ষা

ধাপ ৪: পরবর্তী পেজে আপনার রোল নম্বর এবং জন্ম তারিখ লিখুন

ধাপ ৫: পশ্চিমবঙ্গ মাদ্রাসার ফলাফল জেনে নিন