নয়াদিল্লি: আন্তর্জাতিক কেরিয়ারে তাঁর ভবিষ্যৎ জল্পনা দেশের ক্রিকেটমহলে এখন হটকেক। আসন্ন ওয়েস্ট ইন্ডিজ সফরের জন্য ভারতের দলঘোষণা রবিবার। ক্যারিবিয়ান সফরের দল নির্বাচনে কি আলোচিত হবে বিশ্বজয়ী অধিনায়কের নাম? দল নির্বাচনের ঠিক আগে এই প্রশ্নগুলো যখন মাথাচাড়া দিচ্ছে বারংবার, এমন সময় সূত্রের খবর, শনিবার স্বেচ্ছায় ওয়েস্ট ইন্ডিজ সফর থেকে নিজেকে সরিয়ে নিয়েছেন মহেন্দ্র সিং ধোনি।

পিটিআইয়ে প্রকাশিত খবর অনুযায়ী, ধোনি যেহেতু ভারতের টেরিটোরিয়াল আর্মির প্যারাসুট রেজিমেন্টের সাম্মানিক লেফটেন্যান্ট কর্নেল, তাই আগামী দু’মাস তাঁর রেজিমেন্টের সঙ্গে সময় কাটানোর সিদ্ধান্ত নিয়েছেন তিনি। আর সেই কারণেই আসন্ন ওয়েস্ট ইন্ডিজ সফর থেকে নিজেকে সরিয়ে নিয়েছেন ধোনি। তাঁর এই সিদ্ধান্তে কথা নির্বাচক কমিটিকেও প্রাক্তন অধিনায়ক জানিয়ে দিয়েছেন বলে সূত্রের খবর।

আরও পড়ুন: ‘এখনই অবসরের ভাবনা নেই ধোনির’

এক বিসিসিআই আধিকারিকের কথার সূত্র ধরে পিটিআই জানিয়েছে, ‘আগামী দু’মাস তাঁর প্যারামিলিটারি রেজিমেন্টের সঙ্গে সময় কাটানোর সিদ্ধান্ত নিয়েছেন ধোনি। আর সেই কারণেই ওয়েস্ট ইন্ডিজ সফরে বিশ্রাম নিচ্ছেন তিনি।’ এখনই মাহির অবসরের কোনও পরিকল্পনা নেই সেকথা জানিয়ে বিসিসিআইয়ের ওই আধিকারিক আরও জানান, ‘কয়েকটি বিষয় এইমুহূর্তে নিশ্চিত করা যেতে পারে। যেমন ধোনি এই মুহূর্তেই অবসর নিচ্ছেন না। পূর্বঘোষণা মতো প্যারামিলিটারি রেজিমেন্টকে সেবা করার আগামী দু’মাস বিশ্রামে যাচ্ছেন তিনি।’

আরও পড়ুন: শ্রীলঙ্কা সফরে বাংলাদেশের নেতা তামিম

অধিনায়ক বিরাট কোহলি ও নির্বাচক কমিটির চেয়ারম্যান এমএসকে প্রসাদকে মাহির সিদ্ধান্তের বিষয়ে স্পষ্ট জানিয়ে দেওয়া হয়েছে বলে জানান তিনি। বিসিসিআইয়ের ওই আধিকারিকের কথায়, ‘নির্বাচক কমিটি এই ইস্যুতে সবসময় স্বচ্ছ থাকার চেষ্টা করেছে। কে কবে অবসর ঘোষণা এটা সম্পূর্ণ তাঁর ব্যক্তিগত ব্যাপার, এবিষয়ে নির্বাচিক কমিটির বলার কোনও এক্তিয়ার নেই। তবে দল নির্বাচনের ক্ষেত্রে নির্বাচকদের মতামতই প্রাধান্য পাবে।’

সবমিলিয়ে আগামী দু’মাস দেশসেবায় নিয়োজিত থাকার কারণে বাইশ গজ থেকে অনেকটাই দূরে থাকবেন ধোনি। পরিবর্তে ক্যারিবিয়ান সফরে তিনটি ফর্ম্যাটেই প্রধান উইকেটরক্ষকের ভূমিকা পালন করবেন ঋষভ পন্ত। আগামী ৩ অগাস্ট থেকে শুরু হতে চলা ওয়েস্ট ইন্ডিজ সফরে ৩টি টি২০, ৩টি ওয়ান ডে ও ২টি টেস্ট খেলবে ভারতীয় দল।