স্টাফ রিপোর্টার, লাটাগুড়ি: গণ্ডারের মৃত্যু ঠেকাতে উদ্যোগী হল বন বিভাগ। লাটাগুড়ি জঙ্গলে গণ্ডারের মৃত্যু ঠেকাতে আগাম সতর্কতা জারি করা হয়েছে। এর আগে জলদাপাড়ায় একাধিক গণ্ডারের মৃত্যু হয়েছে। সেই ঘটনার যাতে পুনরাবৃত্তি না হয় সে জন্য নড়েচড়ে বসেছে বন দফতর।

জাতীয় উদ্যানের আশেপাশে বিভিন্ন এলাকার জীবজন্তুদের প্রতিষেধক দেওয়া হচ্ছে। জলদাপাড়া গত কয়েকদিন একাধিক গণ্ডারের মৃত্যু হলেও মৃত্যুর প্রকৃত কারণ জানা যায়নি। তবে মনে করা হচ্ছে জঙ্গল লাগোয়া আশেপাশের বনবস্তি থেকে বিভিন্ন জন্তু সংরক্ষিত জঙ্গলে ঢুকে পড়ে, তাদের গা থেকেই রোগ ছড়িয়ে গণ্ডারের মৃত্যু বাড়ছে।

পর্যটকদের গাড়ির চাকা থেকেও রোগ ছড়াচ্ছে জঙ্গলে। যা গণ্ডারদের পক্ষে ক্ষতিকারক। এ ছাড়াও রয়েছে নানা কারণ রয়েছে বলে অনেকে মনে করেন। পর্যটনদ্যোগীরা বহুদিন ধরেই নানা অভিযোগ তুলেছিলেন। সব দিক খতিয়ে দেখে এবার নানা রকম সর্তকতা জারি করেছে বনদফতর।

গরুমারায় প্রবেশ করা পর্যটকদের গাড়ির চাকায় প্রতিষেধক দেওয়া হচ্ছে। জানা গিয়েছে, একইসঙ্গে জঙ্গল লাগোয়া এলাকার বহু গবাদিপশুকে প্রতিষেধক টিকা দেওয়া হচ্ছে। এছাড়াও সংলগ্ন বস্তিবাসীদের সচেতন করে তোলা হচ্ছে। বনদফতরের পক্ষ থেকে প্রতিটি গণ্ডারের শারীরিক পরিস্থিতির ওপর বিশেষ নজরদারি চালানো হচ্ছে। এতে আগামী দিনে গণ্ডারের মৃত্যু ঠেকানো যাবে বলেই মনে করছে নানা মহল।