কলকাতা: কেন্দ্রীয় বাজেট এবং রাজ্য বাজেট গরিব শ্রমজীবী মানুষের স্বার্থবিরোধী এমন অভিযোগ তুলে গোটা দেশে ২৪ ফেব্রুয়ারি থেকে ২ মার্চ বিক্ষোভ কর্মসূচির ডাক দিয়েছে কেন্দ্রীয় ট্রেড ইউনিয়নগুলি। তারই অংশ হিসাবে আবার এ রাজ্যে ২৬ ফেব্রুয়ারি থেকে বিভিন্ন দাবিতে বড় বিক্ষোভের কর্মসূচির কথা জানিয়েছে কেন্দ্রীয় ট্রেড ইউনিয়নগুলির নেতৃবৃন্দ। এর প্রথম দিনে এলআইসি বাঁচানোর আহ্বানকে সামনে রেখে বড় সমাবেশ করা হবে।

রাষ্ট্রায়ত্ত বিমা সংস্থা এলআইসি’র বিলগ্নিকরণের বিরুদ্ধে ২৬ ফেব্রুয়ারি মধ্য কলকাতার হিন্দুস্থান বিল্ডিংয়ে এলআইসি’র পূর্বাঞ্চলীয় সদর দপ্তরের সামনে বিক্ষোভ জমায়েতের ডাক দিয়েছে কেন্দ্রীয় ট্রেড ইউনিয়নগুলি। এদিকে আবার কেন্দ্র ও রাজ্য দুই সরকারের দিশাহীন বাজেট এবং শ্রমজীবী মানুষের উপর ধারাবাহিক আক্রমণ তথা বিভাজনের সিএএ, এনপিআর, এনআরসি’র বিরুদ্ধে ২ মার্চ ধর্মতলায় লেনিন মূর্তি থেকে কলেজ স্কোয়ার পর্যন্ত প্রতিবাদ মিছিল করবে এই কেন্দ্রীয় ট্রেড ইউনিয়নগুলি।

বুধবার শ্রমিক ভবনে কেন্দ্রীয় ট্রেড ইউনিয়নগুলির ডাকা এই কর্মসূচির কথা সাংবাদিক সম্মেলন করে জানিয়েছেন শ্রমিক নেতৃবৃন্দ। ওই সাংবাদিক সম্মেলনে ছিলেন সিআইটিইউ’র , আইএনটিইউসি, এআইটিইউসি, এইচএমএস, এআইইউটিইউসি নেতারা।

সিটু রাজ্য সভাপতি সুভাষ মুখোপাধ্যায় জানিয়েছেন, কেন্দ্রীয় বাজেটে এলআইসি’র শেয়ার বিক্রির সিদ্ধান্ত ঘোষণা করা হয়েছে। সরকারি কোষাগারে দীর্ঘ দিন ধরে কোটি কোটি টাকা আসে এই বিমা সংস্থার। একদিকে কোটি কোটি মানুষ বিমার মাধ্যমে সঞ্চয় করেন অন্যদিকে কয়েক লক্ষ এজেন্ট ও কর্মচারী রুটি রুজি জড়িয়ে রয়েছে এলআইসি’র সঙ্গে। বেসরকারি বিমা সংস্থার স্বার্থে এখন দেশের সম্পদ এলআইসি-কে ধ্বংস করার চক্রান্ত করা হচ্ছে বলে তাদের অভিযোগ৷ তাই এবার কেন্দ্রীয় ট্রেড ইউনিয়নগুলি এলআইসি’র গ্রাহকদের নিয়ে আন্দোলনে নামতে চেয়েছেন তাঁরা । ২৬ ফেব্রুয়ারি হিন্দুস্তান বিল্ডিংয়ে এলআইসি’র পূর্বাঞ্চলীয় সদর দফতরের সামনে বিক্ষোভ জমায়েতের দিন সিআইটিইউ’র সাধারণ সম্পাদক তপন সেন উপস্থিত থাকবেন।

প্রশ্ন অনেক: দশম পর্ব

রবীন্দ্রনাথ শুধু বিশ্বকবিই শুধু নন, ছিলেন সমাজ সংস্কারকও