মুম্বই: মিউচুয়াল ফান্ডে যাতে লগ্নিকারীদের ঝুঁকি কমানো যায় তারজন্য রীতিমতো উদ্যোগী হয়েছে সেবি। আর সেই উদ্দেশ্য ওই সব ফান্ডের তহবিলে বেশি ঝুঁকিপূর্ণ সম্পত্তি রাখতে দিতে রাজি নয় নিয়ন্ত্রক সংস্থা৷

ফলে নথিভুক্ত নয় এমন শেয়ারে এবং রেটিং নেই এমন ঋণপত্রে বিনিয়োগ কমিয়ে আনতে বলেছে সেবি৷ সেবি আধিকারিকের অবশ্য দাবি, সময়ের তালে তালে মিলিয়ে এবং বাজারের অবস্থা অনুধাবন করে এই সব প্রস্তাবও একটা সময় অন্তর অন্তর পর্যালোচনাও করা হবে বলে ইঙ্গিত দেওয়া হয়েছে ৷

এই বিষয়ে মূলত দুটি প্রস্তাব দিয়েছে সেবি৷ প্রথমত, ধাপে ধাপে এই সব মিউচুয়াল ফান্ডগুলিকে তাদের তহবিলের পুরোটাই শুধু শেয়ার বাজারে নথিভুক্ত হওয়া অথবা বা নথিভুক্ত হতে চলা শেয়ার লগ্নি করতে হবে৷ দ্বিতীয়ত, যে সব ঋণপত্রের কোনও রেটিং নেই, সেগুলিতে ফান্ড তহবিলের লগ্নির সীমাও ২৫% থেকে কমিয়ে ৫% করতে হবে।

সম্প্রতি আইএল অ্যান্ড এফএসের মতো সংস্থা যেখানে ভাল রেটিং থাকা স্বত্তেও ঋণ খেলাপি ও নগদ সংকটের মুখে পড়েছে ৷ সেখানে যেসব রেটিংহীন ঝুঁকিপূর্ণ ঋণপত্রকে আদৌ ভরসা করার অবস্থায় নেই বলেই মনে করা হেয়েছে। ফলে সেবির এই রকম ঢাল তৈরির পরামর্শ দিয়েছে।

গত জুন মাসে সেবির পর্ষদের বৈঠকে এ বিষয়ে কিছু সিদ্ধান্তে অনুমোদন হয়। এ বার বিভিন্ন মিউচুয়াল ফান্ডের অধীন থাকা প্রকল্পের শেয়ার ও ঋণপত্রের লগ্নির ব্যাপারে নির্দিষ্ট বিধির খসড়া সংশোধনী প্রস্তাব চূড়ান্ত করে সেবি।