দেরাদুন: সেনাবাহিনীতে শারীরিক দক্ষতাটাই সবার আগে। দিনরাত এক করে কাজ করে যেতে হয় সেনাবাহিনীর জওয়ানদের। সীমান্ত জুড়ে কড়া পাহারা দিতে প্রাণপাত করতেও পিছপা হন না তাঁরা। তাই তাঁদের জন্য শারীরিক সুস্থতাটা সবার আগে জরুরি।

সেনা জওয়ানদের প্রত্যেকদিনের ডায়েটেও দেওয়া হয় বিশেষ নজর। তাদের খাদ্যতালিকায় থেকে সবসময় জাংক ফুড দূরে রাখা হয়। তেল-মশলাও বাদ। সঙ্গে প্রত্যেকদিনের শরীরচর্চা। এভাবেই নিজেদের মজবুত রাখেন তাঁরা।

তবে এবার এক বিশেষ খাবারে নজর দিচ্ছে সেনাবাহিনী। উত্তরাখণ্ডের রুদ্রপুরে ‘প্রভিন্সিয়াল আর্মড কনস্টাবুলারি’র ৩১ নম্বর ব্যাটেলিয়ন লঙ্কা খাওয়া থেকে বিশেষ সাবধানতা নিচ্ছে। বিশেষ লাল লঙ্কা তাদের খাদ্য তালিকা থেকে বাদ দেওয়া হচ্ছে বলে জানা গিয়েছে। এতে অসুস্থ হয়ে পড়তে পারেন জওয়ানরা।

হিন্দুস্তান টাইমসকে ওই ব্যাটেলিয়নের কমান্ডান্ট মুখতার মহসিন জানিয়েছেন, স্বাস্থ্যের কথা চিন্তা করেই লাল লঙ্কাকে ডায়েট থেকে বাদ দেওয়া হচ্ছে। এতে জওয়ানদের স্বাস্থ্যের ক্ষতি হতে পারে। প্রত্যেকদিন জওয়ানদের খাবার দেওয়ার আগে তা অফিসাররা চেক করেন বলেও জানিয়েছেন।

ফাইল ছবি

এছাড়া ডায়েট চার্ট ঠিক রাখতে নিয়মিত যোগাযোগ রাখা হয় ডায়েটিশিয়ানদের সঙ্গে। অ্যাসিডিটি, বদহজমের মত সমস্যা হতে পারে এই লাল লঙ্কা থেকে। তাই এই লঙ্কা না খাওয়ারই পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা।