মুম্বই: আরও বেশি করে জনগণকে অনলাইন এবং ডিজিটাল লেনদেনের উৎসাহিত করতে একটি নতুন কমিটি তৈরির ঘোষণা করেছে ভারতীয় রিজার্ভ ব্যাংক (আরবিআই)। আর সেই কমিটির মাথায় রাখা হচ্ছে নন্দন নিলেকানিকে,যিনি ছিলেন ইউনিক আইডেন্টিফিকেশন ডেভেলপমেন্ট অথরিটি অফ ইন্ডিয়া (ইউআইডিএআই)-এর প্রাক্তন অধিকর্তা।

নয়া এই কমিটির চেয়ারম্যান হিসাবে নিলেকানিকে নিয়োগ করার পাশাপাশি বাকি চারজন সদস্যেরা হলেন এইচআর খান, কিশোর সানসি, অরুণা শর্মা এবং সঞ্জয় জৈন রয়েছেন। গোটা দেশে ডিজিটাল লেনদেন ব্যবস্থার বর্তমান পরিস্থিতি পর্যালোচনা করা এবং এক্ষেত্রে কোথায় ফাঁক রয়েছে এবং সেই ফাঁকফোকর পূরণ করা যায় নির্ধারণ করাই নতুন কমিটির অন্যতম উদ্দেশ্য হবে।

ডিজিটাল লেনদেন প্রক্রিয়ায় গ্রাহকরা যাতে কোনওরকম জালিয়াতির শিকার না হয় তা নিশ্চিত করতে এবং গোটা ব্যবস্থা সুরক্ষিত এবং নিরাপদ করে তোলার দিশাও দেখাবে এই কমিটি। ডিজিটাল প্রক্রিয়ার মাধ্যমে আর্থিক পরিষেবা নেওয়ার ক্ষেত্রে গ্রাহকদের আস্থা বাড়াতে রূপরেখা নির্ধারণ করার কাজও করবে এই কমিটি। কমিটির প্রথম বৈঠকের ৯০ দিনের মধ্যে তাদের প্রথম রিপোর্ট জমা দেওয়ার কথা এই কমিটির।

নোটবন্দির পর অনেকেই বাধ্য হয়েছিলেন ডিজিটাল লেনদেনে কিন্তু পাশাপাশি দেখা গিয়েছে তাল মিলিয়ে এটিএম, ক্রেডিট কার্ড জালিয়াতি এবং ইন্টারনেট ব্যাংকি-এর ক্ষেত্রে হ্যাকিং বাড়তে দেখা যায়৷