স্টাফ রিপোর্টার, কলকাতা: প্রাথমিক শিক্ষকদের ৬০ শতাংশ কাগজে-কলমে এখন তৃণমূলের শিক্ষক সংগঠনের সদস্য। বিধানসভা ভোটের আগে তাঁদের দলের কাজে নামাতে চাইছেন তৃণমূল নেতৃত্ব।

বিধানসভা ভোটের প্রচারে ১২ হাজার দল তৈরি করেছে তৃণমূল কংগ্রেস। প্রতি দলে পাঁচজন করে প্রাথমিক শিক্ষক আছেন। তৃণমূল শিক্ষকদের নয়া অভিযানের নাম, ‘চলুন মাস্টারমশাই ঘুরি বাড়ি বাড়ি’। গোটা অভিযানের নেতৃত্বে থাকবে তৃণমূল প্রাথমিক শিক্ষক সমিতি।সোমবার তৃণমূল ভবনে দলের মহাসচিব তথা রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় এই অভিযানের সূচনা করবেন।

রাজ্যের প্রত্যেক জেলার প্রত্যেক পঞ্চায়েতে শিক্ষকদের দল পাঠানো হবে। রাজ্য সরকারের ৬৪টি মানবিক প্রকল্প সম্বলিত একটি পুস্তিকা বাড়ি-বাড়ি বিনামূল্যে বিতরণ করা হবে। এছাড়াও গ্রামের সাধারণ মানুষের মনের কথা জানবেন শিক্ষকরা। তারপর অভাব-অভিযোগ রিপোর্ট আকারে জমা দেবেন তৃণমূল ভবনে।

দলীয় সূত্রে খবর, ভোট কুশলী প্রশান্ত কিশোরের পরামর্শে এই অভিযান শুরু হচ্ছে।দলের আশা, শিক্ষকদের সামনে রাখা গেলে তাঁদের সামাজিক প্রভাব রাজনীতির লড়াইয়ে বিশেষ কাজে আসবে।

তৃণমূল প্রাথমিক শিক্ষক সমিতির রাজ্য সভাপতি অশোক রুদ্র জানিয়েছেন, “২০১১ সালের পর থেকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় যত মানবিক প্রকল্প ঘোষণা করেছেন তা নিয়ে আমরা বাড়ি বাড়ি আলোচনা করব। প্রকল্পগুলির সুফল পেতে কাউকে যে এক পয়সাও দিতে হবে না তাও আমরা জানাব।”

জেলবন্দি তথাকথিত অপরাধীদের আলোর জগতে ফিরিয়ে এনে নজির স্থাপন করেছেন। মুখোমুখি নৃত্যশিল্পী অলোকানন্দা রায়।