স্টাফ রিপোর্টার, হাওড়া: করোনা-আমফানের মাঝেই একুশের বিধানসভাকে পাখির চোখ করে বাংলার ময়দানে নেমে পড়ছে শাসক থেকে বিরোধী সব পক্ষ।এরমধ্যেই পেট্রোল-ডিজেল-কেরোসিন সহ জ্বালানির লাগামছাড়া মূল্যবৃদ্ধির প্রতিবাদে পথে নামল রাজ্যের শাসকদল। তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে জ্বালানির মূল্যবৃদ্ধির প্রতিবাদে পথে নামল আমতা কেন্দ্র তৃণমূল যুব কংগ্রেসের কর্মী-সমর্থকরা।

প্রতীকী প্রতিবাদ জানাতে সাইকেলকে বেছে নিয়েছিলেন দলীয় কর্মী-সমর্থকরা।আজ ঝিখিরা থেকে জয়পুর পর্যন্ত প্রায় দীর্ঘ ৪ কিমি সাইকেল মিছিল করে আমতা কেন্দ্র যুব তৃণমূল কংগ্রেসের নেতা-কর্মীরা।প্রায় শ’পাঁচেক দলীয় কর্মীর পাশাপাশি সাইকেল নিয়ে এই প্রতিবাদ মিছিলে সামিল হয়েছিলেন গ্রামীণ হাওড়া তৃণমূল যুব কংগ্রেসের সভাপতি সুকান্ত কুমার পাল।সুকান্ত কুমার পাল জানান,”দেশের এই সংকটময় পরিস্থিতিতে কেন্দ্রীয় সরকার যেভাবে পেট্রো-ডিজেলের দাম বাড়িয়ে চলেছে তার প্রতিবাদে দলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে এই কর্মসূচির আয়োজন।”

৩০ জুন থেকে শুরু করে ৭ জুলাই পর্যন্ত-টানা ৮ দিন অপরিবর্তিত থাকল পেট্রলের দাম। এদিনও পেট্রোলের দাম বাড়েনি। তবে লিটারে দামি হয়েছে ডিজেল। সর্বত্রই এই দাম বৃদ্ধি পেয়েছে। মঙ্গলবার কলকাতায় লিটারপিছু পেট্রোলের দাম ৮২.১০ টাকা। ডিজেলের দাম ২৫ পয়সা বেড়ে হয়েছে ৭৫.৬৪ টাকা থেকে হয়েছে ৭৫.৮৯ টাকা। দিল্লিতে লিটারপিছু পেট্রলের দাম হয়েছিল ৮০.৪৩ টাকা। এখানেও ডিজেলের দাম ২৫ পয়সা বেড়ে ৮০.৫৩ টাকা থেকে হয়েছে ৮০.৭৮ টাকা। চেন্নাইয়ে পেট্রোলের দাম রয়েছে ৮৩.৬৩ টাকা , ডিজেলের দাম ৭৭.৭২ থেকে ১৯ পয়সা বেড়ে ৭৭.৯১ টাকা হয়েছে। মুম্বইয়ে পেট্রোলের দাম ৮৭.১৯ টাকা, ডিজেলের দাম ৭৮.৮৩ টাকা থেকে ২২ পয়সা বেড়ে ৭৯.০৫ টাকা হয়ে গিয়েছে।

পপ্রশ্ন অনেক: চতুর্থ পর্ব

বর্ণ বৈষম্য নিয়ে যে প্রশ্ন, তার সমাধান কী শুধুই মাঝে মাঝে কিছু প্রতিবাদ