স্টাফ রিপোর্টার, বারাকপুর: উত্তর ২৪ পরগনার ভাটপাড়ায় পুরসভায় বিজেপি পরিচালিত পুর বোর্ডের চেয়ারম্যান সৌরভ সিংয়ের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব আনল পুরসভার তৃণমূল কাউন্সিলররা। ভাটপাড়া পুরসভার ১৮ জন তৃণমূল কাউন্সিলর শুক্রবার দুপুরে পুরসভার এক্সিকিউটিভ অফিসার তন্ময় বন্দ্যোপাধ্যায়ের হাতে অনাস্থা প্রস্তাবের চিঠি জমা দেন । বোর্ড গঠন করার বিষয়ে আশাবাদী ছিলেন তৃণমূল কাউন্সিলররা।

বর্তমানে ৩৫ টি ওয়ার্ডের ভাটপাড়া পৌরসভার কাউন্সিলরদের সংখ্যা ৩৩ জন, তারমধ্যে ১৮ জন কাউন্সিলর তৃণমূলের পক্ষে রয়েছেন । ভাটপাড়া পৌরসভার ৩৫ জন কাউন্সিলরের মধ্যে ১ জন আগেই মারা গেছেন আর ১ জন সিপিএমের কাউন্সেলর আছেন যিনি তৃণমূল কংগ্রেস বা বিজেপি কাউকেই সমর্থন করবেন না বলে জানা গিয়েছে।

অধিকাংশ কাউন্সিলর তৃণমূলের পক্ষে থাকায় বোর্ড গঠনের বিষয়ে আশাবাদী তৃণমূল কংগ্রেস । এদিন তৃণমূলের কাউন্সিলররা পৌরসভায় অনাস্থা পত্র জমা দিতে গেলে তাদেরকে ভাটপাড়া পৌরসভার প্রাক্তন কর্মীরা বাধা দেন বলে অভিযোগ। গত সোমবার থেকে ভাটপাড়া পৌরসভার প্রাক্তন কর্মীরা তাদের বকেয়া পেনশনের দাবিতে পৌরসভার মধ্যে তারা বিক্ষোভ অনশনে বসেছিলেন। এদিন বিক্ষোভকারী প্রাক্তন কর্মীরা তাদের বকেয়া পেনশন মিটিয়ে দেবার দাবিতে তৃণমূলের কাউন্সেলরদের বাঁধা দেন এমন কি তৃণমূলের কাউন্সিলরদেরা সাথে তাদের হাতাহাতিও শুরু হয়ে যায় বলে দাবি। এই গন্ডগোলের মাঝে পরে আন্দোলনকারী প্রাক্তন এক মহিলা পৌর কর্মী অসুস্থ হয়ে পড়েন। তাকে ভাটপাড়া স্টেট জেনারেল হাসপাতালে নিয়ে যাওয়া হয়।

আন্দোলনকারী প্রাক্তন পৌর কর্মীদের অভিযোগ পৌর প্রধানকে বার বার জানানো সত্বেও তাদের পেনশন দেওয়া হচ্ছে না। পৌর কর্তৃপক্ষের তরফে বলা হয়েছে, রাজ্য সরকার বিজেপি পরিচালিত ভাটপাড়া পৌরসভাকে কোন টাকা পাঠাচ্ছে না তাই পেনশন দেওয়া হচ্ছে না। কিন্তু প্রাক্তন পৌর কর্মীদের দাবি তারা বিজেপি বা তৃণমূল কাউকেই আর বিশ্বাস করতে পারছেন না কারন তারা তাদের প্রাপ্য পেনশন কোর্টের নির্দেশ থাকা সত্ত্বেও পাচ্ছেন না, উপায়ন্তর না পেয়ে তাই অনশন ও বিক্ষোভ করছেন।

এদিকে অনাস্থা প্রস্তাব আনা তৃণমূল কংগ্রেসের কাউন্সিলররা এদিন বলেন” আমাদের সাথে ১৮ জন কাউন্সিলর আছেন তারা সকলেই স্বাক্ষর করেছেন অনাস্থা পত্রে। তাই আগামী দিনে ভোটাভুটি হবে তখন আমরাই বোর্ড গঠন করবো। আর তখন বন্ধ থাকা ভাটপাড়া পৌরসভার বিভিন্ন পরিষেবা গুলো পুনরায় চালু করা হবে আর প্রাক্তন কর্মীরাও তাদের পেনশন পাবেন।”

অন্যদিকে ভাটপাড়া পৌরসভার বর্তমান পৌর প্রধান বিজেপির সৌরভ সিং তার বিরুদ্ধে আনা তৃণমূল কাউন্সিলরদের অনাস্থা প্রস্তাব কে স্বাগত জানিয়ে বলেন”যে ১৮ জন সই করেছে অনাস্থা পত্রে তাদের মধ্যে ৬ তো আমাদের লোক আছেন। ২৫ দিন বাদে যখন ভোটাভুটি হবে তখন প্রমাণ হয়ে যাবে যে ভাটপাড়া পৌরসভার পৌর বোর্ড বিজেপির ছিল আর থাকবে।”পৌর প্রধান সৌরভ সিং এদিন প্রাক্তন কর্মীদের আন্দোলন সম্পর্কে অভিযোগ করেন”রাজ্য সরকার বিজেপি পরিচালিত পৌর বোর্ডগুলোকে টাকা দিচ্ছে না। ভাটপাড়া পৌরসভা যেহেতু বিজেপি চালাচ্ছে তাই কেন্দ্র টাকা পাঠানো স্বত্বেও সেই টাকা আমাদের কে পাঠাচ্ছে না। তাই প্রাক্তন পৌর কর্মীদের পেনশন দিতে পারছি না।”

প্রশ্ন অনেক: দশম পর্ব

রবীন্দ্রনাথ শুধু বিশ্বকবিই শুধু নন, ছিলেন সমাজ সংস্কারকও