স্টাফ রিপোর্টার, বাঁকুড়া ও হাওড়া: রাজ্যের অন্যান্য অংশের সঙ্গে বাঁকুড়াতেও কাশ্মীরের পুলওয়ামায় সন্ত্রাসবাদী হানায় নিহত সেনাবাহিনীর কর্মীদের স্মরণে পথ হাঁটল তৃণমূল। কাশ্মীরের ওই ঘটনায় শহিদ সেনাবাহিনী কর্মীদের আত্মার শান্তি কামনা করে মুখে কালো কাপড় বেঁধে দলের জেলা সভাপতি অরূপ খাঁ-এর নেতৃত্বে এক বিশাল মৌন মিছিল শহরের বিভিন্ন অংশ পরিক্রমা করে।

মিছিল শেষে তৃণমূলের বাঁকুড়া জেলা সভাপতি অরূপ খাঁ ওই ঘটনার তীব্র নিন্দা করে বলেন, আমরা আজ সারা রাজ্যেই এই প্রতিবাদ মিছিলের আয়োজন করেছি। যাদের হাতে আমাদের দেশের সেনা জওয়ানদের অকালে প্রাণ দিতে হল তাদের উপযুক্ত জবাব দেওয়ার সময় উপস্থিত হয়েছে।

বাঁকুড়া জেলা বিজেপির পক্ষ থেকেও কাশ্মীরের ওই ঘটনার প্রতিবাদ জানানো হয়। শহরের মাচানতলা মুক্ত মঞ্চ সংলগ্ন এলাকায় ভারত মাতার ছবিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করা হয়। একই সঙ্গে এদিন উপস্থিত দলীয় নেতা কর্মীরা শহিদ সেনা জওয়ানদের স্মৃতিতে এক মিনিট নীরবতা পালন করেন।

অন্যদিকে এই ঘটনার প্রতিবাদে তৃণমূলের উদ্যোগে মৌন শান্তি মিছিল হল হাওড়ায়। তৃণমূল কংগ্রেসের হাওড়া জেলা সদরের সভাপতি মন্ত্রী অরূপ রায়ের নেতৃত্বে এদিন হাওড়ায় মিছিল অনুষ্ঠিত হয়। ব্যাটার নরসিংহ দত্ত রোডের বিজয়ানন্দ পার্কের সামনে থেকে মিছিল শুরু হয়। শেষ হয় হাওড়া ময়দানে। কয়েক হাজার কর্মী এই শান্তি মিছিলে যোগ দেন।

মাধ্যমিক পরীক্ষা চলায় এদিনের মিছিলে কোনও মাইক ব্যবহার করা হয়নি। মিছিলে ছিল না কোনও শ্লোগান। অরূপ রায় ছাড়াও মিছিলে অংশ নেন সুপ্রীতি চট্টোপাধ্যায়, শ্যামল মিত্র, সুশোভন চট্টোপাধ্যায়, সৃষ্টিধর ঘোষ সহ অন্যান্যরা। এদিনের মিছিল প্রসঙ্গে অরূপ রায় বলেন, কাশ্মীরের পুলওয়ামায় ভারতীয় সেনা জওয়ানদের উপর ঘৃণ্য জঙ্গিহানার বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে এই মিছিল করা হয়েছে। যে জওয়ানরা অতন্দ্র প্রহরীর মতো দেশকে সুরক্ষা দেয় তাদের উপর এই হামলা চালানো হয়েছে। শহিদ জওয়ানদের প্রতি শ্রদ্ধা জানাতে আমাদের এই নীরব প্রতিবাদ মিছিল।

কাশ্মীরে জঙ্গি হামলায় নিহতদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপনে রাজ্যের প্রতি ব্লকে কর্মীদের শান্তি মিছিল করার নির্দেশ দিয়েছিলেন তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেইমতো হাওড়াতেও শান্তি মিছিলের ডাক দেয় তৃণমূল। কাশ্মীরের ঘটনার প্রতিবাদে শনিবার কলকাতায় হাজরা থেকে গান্ধী মূর্তি পর্যন্ত মিছিল করেন মমতা বন্দ্যোপাধ্যায়। সন্ত্রাস মোকাবেলায় ঐক্যবদ্ধ হওয়ার ডাক দেন তিনি।