কলকাতাঃ  আনুষ্ঠানিকভাবে বিজেপিতে যোগ দিলেন শোভন চট্টোপাধ্যায়। আর এরপরেই কলকাতার প্রাক্তন মহানাগরিককে বহিস্কার করতে চলেছে তৃণমূল। খোদ দলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশেই তাঁকে দল থেকে বহিস্কারের সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা যাচ্ছে। আর কিছুক্ষণের মধ্যেই এই বিষয়ে আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হবে বলে তৃণমূল সূত্রে জানা গিয়েছে।

আনুষ্ঠানিকভাবে বিজেপিতে যোগ দিলেন শোভন চট্টোপাধ্যায়। আর এরপরেই কলকাতার প্রাক্তন মহানাগরিককে বহিস্কার করতে চলেছে তৃণমূল। খোদ দলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশেই তাঁকে দল থেকে বহিস্কারের সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা যাচ্ছে। আগামিদিনে তৃণমূলে আর ফিরতে পারবেন না বলেও শোভনের বিরুদ্ধে কড়া সিদ্ধান্ত তৃণমূল নিতে পারে বলে সূত্রে জানা গিয়েছে। তবে শোভন চট্টোপাধ্যায়ের দলবদল প্রসঙ্গে তাঁর স্ত্রী তথা তৃণমূল নেত্রী রত্না চট্টোপাধ্যায় জানিয়েছেন, যে দল তাঁকে শোভন চট্টোপাধ্যায় হিসাবে পরিচিতি দিয়েছেন। যিনি এত ভালোবাসতেন। জীবনের শেষে তাঁর কাছেই ফিরে আসতে হবে বলে কটাক্ষ করেছেন রত্না।

তৃণমূল সূত্রে খবর একদিকে যখন দিল্লিতে মুকুল রায়ের হাত ধরে বিজেপিতে যোগ দিচ্ছেন শোভন অন্যদিকে তখন দলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ফোন আসে দলের শীর্ষ নেতৃত্বের কাছে। দ্রুত একদা তাঁর প্রিয় কাননকে যেন দল থেকে বহিস্কার করা হয়। এরপরেই তৃণমূল মহসচিব পার্থ চট্টোপাধ্যায়ের নেতৃত্বে শৃঙ্খলারক্ষা কমিটির বৈঠক বসেছে বলে জানা যাচ্ছে। আর তারপরেই শোভনকে পাকাপাকিভাবে বহিষ্কারের সিদ্ধান্ত তৃণমূল নিতে পারে বলে জানা যাচ্ছে।

অন্যদিকে, আজ দলবদল করার পরে তৃণমূলের বিরুদ্ধে বিষদগার উগরে দিয়েছেন শোভন চট্টোপাধ্যায়। এদিন বিজেপিতে যোগ দিয়ে তৃণমূল কংগ্রেসের দুর্নীতি নিয়ে, সন্ত্রাস নিয়ে মুখ খুললেন শোভন চট্টোপাধ্যায়৷ পরিষ্কার জানান, পঞ্চায়েত নির্বাচনে তৃণমূল কোনও বিরোধী দলকে মনোনয়ন জমা দিতে দেয়নি৷ তখনই তিনি এই বিষয়ে সরব হয়েছিলেন বলে জানান শোভন৷

কিন্তু দলের শীর্ষ নেতৃত্ব তাঁর কথায় কোনও গুরুত্ব দেয়নি বলে তাঁর অভিযোগ৷ এদিন রাজনৈতিক কৌশলী প্রশান্ত কিশোরের ভূমিকা নিয়েও কটাক্ষ করেন শোভন চট্টোপাধ্যায়৷ তিনি বলেন দল ঠিক রাস্তায় চললে, বাইরে থেকে লোক ভাড়া করে আনতে হত না৷ দলের লোকেদের কথায় গুরুত্ব না দিয়ে বাইরের লোকের কথায় চলছে দল৷