কলকাতা: পাখির চোখ পুরভোট। কলকাতা সহ রাজ্যের একাধিক পুরসভাতে এই বৈঠক হওয়ার কথা রয়েছে। আর সেই ভোটের আগে দলকে একবার ঝালিয়ে নিতে চান নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আর সেই কারণেই আগামী ২০ ফেব্রুয়ারি প্রস্তুতি বৈঠক করবে তৃণমূল। দলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উপস্থিতিতে হবে এই প্রস্তুতি বৈঠক। ২০ ফেব্রুয়ারির বৈঠকে সব পুরসভার চেয়ারম্যানকে উপস্থিত থাকতে বলা হয়েছে। চেয়ারম্যানদের পাশাপাশি ভাইস চেযারম্যানদেরও বৈঠকে উপস্থিত থাকতে বলা হয়েছে।

মূলত চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যানদের কাছ থেকে কাজের খতিয়ান নিতে পারেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। অন্যদিকে বাংলায় পুরসভার ভোটের বাকি আর মাত্র কয়েকটি দিন। মনে করা হচ্ছে, মার্চের প্রথম সপ্তাহেই এই বিষয়ে বিজ্ঞপ্তি জারি করতে পারে রাজ্য নির্বাচন কমিশন। আর তার আগে দলীয় নেতৃত্বের সঙ্গে সরাসরি বৈঠক করবেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। কাজের খতিয়ান নেওয়ার পাশাপাশি দলের সাংগঠনিক শক্তি নিয়ে বৈঠকে আলোচনা হবে। একইসঙ্গে বিরোধীদের প্রচারের পালটা প্রচার কৌশলও নির্ধরাণ করে দেবেন দলনেত্রী। কীভাবে প্রচার হবে, প্রচারে উন্নয়নের কোন দিকগুলি তুলে ধরা হবে মানুষের কাছে, সেই বিষয়গুলিই কার্যত নেত্রী নেতৃত্বকে জানাবেন বলে মনে করা হচ্ছে।

অন্যদিকে, সিএএ ও এনআরসি ইস্যুতে ইতিমধ্যেই জেলায়-জেলায় আন্দোলন করছে তৃণমূল। সাধারণ মানুষকে সঙ্গে নিয়ে পুরভোটের আগে সেই আন্দোলন আরও তীব্র করতে দলীয় নেতৃত্বকে নির্দেশ দিতে পারেন মমতা বন্দ্যোপাধ্যায়। এরই পাশাপাশি দলের নেতাদের পুরভোটে লড়াই নিয়ে একাধিক পরামর্শও দেবেন দলনেত্রী।

তবে এই বৈঠকে দলের নির্বাচনী কৌশলি প্রশান্ত কিশোরও উপস্থিত থাকতে পারেন বলে মনে করা হচ্ছে। তাঁর সামনেই নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এই বৈঠক করতে পারেন বলে শোনা যাচ্ছে। উল্লেখ্য, এর আগে একাধিক বৈঠকে মুখ্যমন্ত্রীর পাশে প্রশান্ত কিশোরকে দেখা গিয়েছে। ফলে আগামী ২০ তারিখের বৈঠকেও পিকে থাকতে পারে বলে মনে করা হচ্ছে। এমনকি চেয়ারম্যান এবং ভাইস চেয়ারম্যানদেরকেও হয়তো কোনও নির্দেশিকা প্রশান্ত কিশোরের  তরফে দেওয়া হতে পারে বলে মনে করা হচ্ছে।