তিমিরকান্তি পতি, বাঁকুড়া: প্রাক্তন বিজেপি নেতা ও মেঘালয়ের রাজ্যপাল তথাগত রায়ের রাজ্যের মহিলাদের সম্পর্কে কুরুচিকর মন্তব্যের প্রতিবাদের ঢেউ আছড়ে পড়ল বাঁকুড়াতে। শুক্রবার শালতোড়ার তিলুড়ি অঞ্চল মহিলা তৃণমূল কংগ্রেসের কর্মীরা তথাগত রায়ের মন্তব্যের প্রতিবাদ করে আন্দোলনে সামিল হন।

এদিন তিলুড়ির ইন্দিরা গান্ধী মূর্তির পাদদেশে এলাকার সমস্ত মহিলা তৃণমূল কংগ্রেসের কর্মীরা একত্রিত হয়ে বিক্ষোভ প্রদর্শন করেন। তাদের দাবি, এই ধরণের মন্তব্য বাংলার সংস্কৃতির সঙ্গে মেলে না। এর প্রতিবাদে রাজ্যের সমস্ত মহিলাদের প্রতিবাদ আন্দোলনে এগিয়ে আসার ডাক দেওয়া হয়।

প্রসঙ্গত নরেন্দ্র মোদীর নেতৃত্বে এনডিএ সরকার জোর করে হিন্দি ভাষা চাপিয়ে দিচ্ছে অভিযোগ তুলে কয়েকদিন আগে সারা দেশজুড়ে প্রতিবাদের ঝড় ওঠে। এ রাজ্যেও বিভিন্ন মহল থেকে এই বিষয়ে প্রতিবাদ জানানো হয়। তার প্রেক্ষিতে বিজেপির প্রাক্তন বিজেপি নেতা তথা মেঘালয়ের রাজ্যপাল তথাগত রায় বলেন, ‘বাংলার মেয়েরা বার ডান্সার হতে পারে, কিন্তু হিন্দি শিখতে পারে না!’ এই মন্তব্যের প্রতিবাদে এদিন তিলুড়ির মহিলা তৃণমূল কংগ্রেসের সদস্যারা বিক্ষোভ আন্দোলনে সামিল হন।

বিক্ষোভ-আন্দোলন কর্মসূচীতে অংশ নিয়ে স্থানীয় মহিলা তৃণমূল কংগ্রেস নেত্রী সুস্মিতা কবিরাজ বলেন, বাংলার সংস্কৃতিকে নষ্ট করার চেষ্টা হচ্ছে। এই মন্তব্যের প্রতিবাদে শালতোড়া ব্লক জুড়েই তারা আন্দোলন কর্মসূচী সংগঠিত করবেন বলে তিনি জানান।

মহিলা তৃণমূল কংগ্রেস নেত্রী কাজল প্রামাণিক মনে করেন, মেঘালয়ের রাজ্যপাল তথাগত রায়ের করা ওই মন্তব্য সারা বাংলার মহিলারা অপমানিত। এই কুরুচিকর মন্তব্যের মহিলা তৃণমূল কংগ্রেস রাজ্যের সঙ্গে বাঁকুড়া জেলার প্রতিটি প্রান্তে বিক্ষোভ কর্মসূচী সংগঠিত করবে বলে তিনি জানান।