স্টাফ রিপোর্টার, বালুরঘাট: এনআরসি’র বিরোধিতায় এবার নরেন্দ্র মোদী ও অমিত শাহের কুশপুতুল পোড়ালো তৃণমূল কংগ্রেস। সোমবারই বালুরঘাটে সিএএ’এর সমর্থনে অভিনন্দন যাত্রা কর্মসূচী পালন করেছিল বিজেপি। রাজ্য বিজেপির সাধারণ সম্পাদক সায়ন্তন বসুর নেতৃত্বে, সেই মিছিলে জেলার বিভিন্ন প্রান্ত থেকে আসা কয়েক হাজার মানুষ অংশ নিয়েছিলেন।

সায়ন্তন বসু ছাড়াও সোমবারের অভিনন্দন যাত্রায় উপস্থিত ছিলেন, বালুরঘাটের সাংসদ ডঃ সুকান্ত মজুমদার, রাজ্য যুব মোর্চার সভাপতি দেবজিৎ সরকার ও রাজ্য কমিটির সদস্য নীলাঞ্জন রায় সহ অন্য অন্য বিশিষ্ট নেতারা। অন্যদিকে, এদিন সকাল থেকেই বালুরঘাটের বিভিন্ন এলাকায় জারি করা হয়েছিল ১৪৪ধারা। কিন্তু সোমবার বিজেপি সেই আইনকে ভেঙে জেলা প্রশাসনিক ভবনের সামনে সিএএ’এর সমর্থনে পথ অবরোধ ও অবস্থান বিক্ষোভ দেখায়।

এদিকে ১৪৪ ধারা লঙ্ঘনের অভিযোগে, বিজেপির নেতাকর্মীদের বিরুদ্ধে পুলিশ মামলা রুজু করেছে। বিজেপির এই অভিনন্দন যাত্রার পরদিন মঙ্গলবার পাল্টা মিছিল করে তৃণমূল কংগ্রেস। কয়েক হাজার কর্মী সমর্থকের অংশগ্রহণে বালুরঘাটের সেই মিছিল গিয়ে পৌঁছায় প্রধান ডাকঘরের সামনে। সেখানে এনআরসি’র বিরোধিতায় বিক্ষোভ দেখানোর পাশাপাশি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ’র কুশপুতুলও পোড়ানো হয় শাসক দলের তরফে।

এনআরসির বিরোধিতায় এদিনের মিছিলের নেতৃত্বে ছিলেন উত্তরবঙ্গ উন্নয়ন দফতরের রাষ্ট্রমন্ত্রী বাচ্চু হাঁসদা। এবং জেলাপরিষদের সহকারী সভাধিপতি ললিতা টিগ্গা ও তৃণমূলের কার্যকরী সভাপতি দেবাশীষ ঘোষ-সহ অন্যান্যরা।

পপ্রশ্ন অনেক: চতুর্থ পর্ব

বর্ণ বৈষম্য নিয়ে যে প্রশ্ন, তার সমাধান কী শুধুই মাঝে মাঝে কিছু প্রতিবাদ