টিপু সুলতান নায়ক নাকি খলনায়ক? এনিয়ে নতুন করে তৈরি হয়েছে বিতর্ক। তাঁর জন্মদিন পালন ঘিরেও সম্প্রতি অনেক বিতর্ক সামনে এসেছে। যার প্রতিক্রিয়ায় খোদ প্রেসিডেন্ট রামনাথ কোবিন্দ বলেছেন, ব্রিটিশ বিরোধী লড়াইতে টিপু সুলতান ঐতিহাসিক মৃত্যুবরণ করেছেন। তবে অনেকেই হয়ত জানেন না, টিপু সুলতানের যখন মৃত্যু হয়, তখন তাঁর হাতে যে আংটি ছিল, তাতে লেখা ছিল রাম।

জানা যায়, ১৮ শতকের মহাপরাক্রমশালী ব্রিটিশবিরোধী মুসলিম শাসক টিপু সুলতান যুদ্ধে নিহত হওয়ার পর একজন ব্রিটিশ জেনারেল ডিউক ওয়েলিংটন তার হাত থেকে আংটিটি খুলে নেন। এই আংটিটি নিয়ে অনেক বিতর্ক রয়েছে। ভারতের ঐতিহাসিক ও সংরক্ষণবিদরা এটি ফিরে পেতে চেষ্টা করছেন। তাঁরা ওই আংটি ভারতে ফিরিয়ে আনার দাবিও জানিয়েছেন। এই আংটিটির গুরুত্বই হল, এটির ওপর হিন্দু ধর্মের দেবতা রামের নাম দেবনাগরী হরফে খোদাই করে লেখা রয়েছে।

২০১৪ সালে লন্ডনে নিলামে এটি বিক্রি করা হয়। এর দাম ওঠে ১ লক্ষ ৪৫ হাজার ব্রিটিশ পাউন্ড অর্থাৎ ভারতীয় মুদ্রায় যার দাম প্রায় ১৯ কোটি টাকা। ক্রিস্টি নিলাম প্রতিষ্ঠান এটি বিক্রি করে। আংটিটির ওজন ৪১.২ গ্রাম। এটির ক্রেতার নাম উল্লেখ করা হয়নি। তবে প্রকৃত মূল্যের চেয়ে ১০ গুণ বেশি দামে বিক্রি হয় আংটিটি।

অন্য এক মিলিটারি পরিবারের কাছে আংটিটি পাওয়া যায়। ফিৎজরয় সোমারসেট নামে ওই ব্যক্তি ডিউক ওয়েলিংটনের খুব ঘনিষ্ঠ ছিলেন। ৪০ বছর ধরে তাঁরা একসঙ্গে কাজ করেছিলেন। ডিউকের আত্মীয়াকেই বিয়ে করেছিলেন ফিৎজরয়। বিয়েতেই ওই আংটিটি পান তিনি। তিনি নিজের সংগ্রহে রাখেন সেটি। এর মূল্য ছিল ১০,০০০ থেকে ১৫,০০০ ইউরো।