নয়াদিল্লি : রবিবার নিজস্ব রেডিও অনুষ্ঠান মন কি বাতে দেশবাসীকে আরও সতর্ক হওয়ার পরামর্শ দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি এদিন বলেন দোকান বাজার খুলে দেওয়া হয়েছে, যাতে দেশের অর্থনীতি চাঙ্গা হতে পারে। কিন্তু সাধারণ মানুষকে আরও সতর্ক হতে হবে।

তিনি এদিন বলেন, গত মন কি বাতে যখন দেশবাসীর সাথে কথা বলেছিলেন তিনি, তখন বিমান পরিষেবা, ট্রেন পরিষেবা বন্ধ রাখা হয়েছিল। কিন্তু এখন তা নেই। কিছু কড়াকড়ি রেখে খুলে দেওয়া হয়েছে এই পরিষেবা। শিল্পক্ষেত্রে চালু হয়েছে কল কারখানা, ধীরে ধীরে জীবন ফিরছে স্বাভাবিক ছন্দে। কিন্তু এখন সাধারণ মানুষকে অনেক বেশি সতর্ক হতে হবে। প্রশাসন তাঁদের পাশে রয়েছে বলে জানান প্রধানমন্ত্রী।

অন্যান্য দেশের তুলনায় ভারত অনেক ভালো অবস্থায় রয়েছে জানিয়ে প্রধানমন্ত্রী বলেন এই হার বজায় রাখতে হবে। করোনার সঙ্গে লড়াই এখনও শেষ হয়ে যায়নি। তবে আমরা যদি সতর্ক থাকি, তবে এই যুদ্ধ জয় সম্ভব। এদিন তাঁর বক্তব্যে উঠে আসে পরিযায়ী শ্রমিকদের কথা। তিনি তাঁদের কষ্টে সমব্যাথী বলে জানিয়েছেন। কেন্দ্র আপ্রাণ চেষ্টা চালাচ্ছে তাঁদের পাশে থাকতে বলে আশ্বাস দিয়েছেন প্রধানমন্ত্রী।

শনিবার কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক পঞ্চম দফা লকডাউনের ঘোষণা করে। জানানো হয়, ৩০ জুন অবধি লকডাউন বাড়ানো হলেও এই লকডাউন আসলে আনলক ১। কন্টেনমেন্ট জোন ছাড়া সব এলাকা এসেছে বিশাল ছাড়ের আওতায়। এর আগে যেসব ক্ষেত্রে বিধি নিষেধ ছিল, এবার কনটেনমেন্ট জোনের বাইরে সেগুলি সবই চালু করা হচ্ছে। স্বাস্থ্য মন্ত্রকের জারি করা নিয়মের ভিত্তিতে সব কিছু চালু হবে।

অন্যদিকে স্কুলগুলির সঙ্গে পরামর্শের পরে জুলাই মাসে স্কুল পুনরায় চালু করার বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে। তবে স্কুল-কলেজ খোলার আগে অভিভাবক, রাজ্য সরকারের সঙ্গে আলোচনা করা হবে বলে জানানো হয়েছে। কন্টেনমেন্ট জোন বা সিল করা এলাকাগুলির ক্ষেত্রে কিছু গাইডলাইনের কথা জানিয়েছে স্বরাষ্ট্রমন্ত্রক।

বলা হয়েছে, স্বাস্থ্য মন্ত্রকের নির্দেশ মেনে জেলা প্রশাসন কন্টেনমেন্ট জোন চিহ্নিত করতে পারবে। এই সব কনটেনমেন্ট জোনে শুধুমাত্র অত্যাবশ্যকীয় কাজের অনুমতি থাকছে। যে যে এলাকাগুলি কনটেনমেন্ট জোনের আওতায় পড়ছে সেই সব এলাকার সীমানায় কড়া নিয়ন্ত্রণ আরোপ করার কথা বলা হয়েছে। কন্টেনমেন্ট জোনের মানুষেরা কেবলমাত্র চিকিৎসার কারণে বাইরে বেরোতে পারবেন। এছাড়া কন্টেনমেন্ট জোনের বাইরে যে এলাকায় সংক্রমণ ছড়ানোর সম্ভাবনা আছে, সেখানে রাজ্য বাফার জোন চিহ্নিত করতে পারবে।

Proshno Onek II First Episode II Kolorob TV