নয়াদিল্লি: বিভিন্ন সংবাদ মাধ্যমের খবরে উঠে আসছিল দেশে তাঁদের অ্যাপ ব্যান হওয়া নিয়ে আইনি পদক্ষেপ নিতে চলেছে টিকটক। তবে এবার কোম্পনাই সরাসরি সেই দাবিকে উড়িয়ে দিয়ে জানাল, এমন কোনও পরিকল্পনাই তাঁদের নেই।

উল্লেখ্য, সোমবার কেন্দ্রের তরফে টিকটক ক্যামস্ক্যানার, ইউসি ব্রাউজার এবং ওয়েচ্যাট সহ মোট ৫৯ টি অ্যাপ ব্যান করা হয়েছে। কেন্দ্র জানিয়েছে, জাতীয় সুরক্ষার পরিপ্রেক্ষিতে এই পদক্ষেপ নেওয়া হয়েছে। অ্যাপ ব্যান ঘোষণার পরেই দেশের ইন্টারনেট পরিষেবা সরবরাহকারী (আইএসপি) এবং টেলকোসকে এই সমস্ত অ্যাপগুলিতে অ্যাক্সেস আটকাতে নির্দেশ দেওয়া হয়।

বেশ কয়েকটি সংবাদ মাধ্যমের প্রতিবেদনে উঠে এসেছিল, ভারত সরকারের নির্দেশনা সম্পর্কে আইনী পদক্ষেপ নিতে পারে টিকটক। তবে এধরনের কোনও পদক্ষেপের কথা টিকটক ভাবছে না বলে জানিয়ে দিয়েছেন টিকটকের এক আধিকারিক।

সোমবারে চিনা এই অ্যাপ ব্যান করার পর থেকেই পাওয়া গিয়েছে একাধিক মিশ্র প্রতিক্রিয়া। সাইবার বিশেষজ্ঞ থেকে শুরু করে অনেকেই জোর দিয়েছেন বিকল্প অ্যাপ ব্যবহারের ক্ষেত্রে। কারণ যে বিষয়ের উপর ভিত্তি করে সরকারের তরফে এই পদক্ষেপ নেওয়া হয়েছে তা হল নিরাপত্তা। কিন্তু একাধিক টিকটকারীদের দাবি এই অ্যাপ নিছক বিনোদনের জন্য। তাহলে কেন এই অ্যাপের উপরে চাপান হল এই নিষেধাজ্ঞার কোপ।

পপ্রশ্ন অনেক: চতুর্থ পর্ব

বর্ণ বৈষম্য নিয়ে যে প্রশ্ন, তার সমাধান কী শুধুই মাঝে মাঝে কিছু প্রতিবাদ