নয়াদিল্লি: Tik Tik অ্যাপের জনপ্রিয়তা তুঙ্গে। ভারতের বাজারে ইতোমধ্যেই প্রবল জনপ্রিয় এই অ্যাপ। জানা গিয়েছে, এবার এই জনপ্রিয়তাকে সম্বল করে স্মার্টফোন ব্যবসায় পা রাখার পথে ByteDance।

TikTok অ্যাপটি এই সংস্থারই অন্তর্গত। সেই পরিকল্পনা বাস্তবায়নের প্রস্তুতি শুরু করে দিয়েছে এই চিনা সংস্থাটি। ByteDance-এর সিইও ঝাং ইয়িমিং তাঁর এই ‘স্বপ্নের’ কথা জানিয়েছেন। এই স্মার্টফোনে TikTok-সহ তাদের সমস্ত অ্যাপ প্রিলোডেড থাকবে বলে জানিয়েছেন তিনি।

সম্প্রতি স্মার্টফোন নির্মাতা সংস্থা Smartisan-এর সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছিল ByteDance। যদিও সে সময় চিনা অ্যাপ সংস্থাটি জানিয়েছিল, এডুকেশন বিজনেসের সম্ভাবনাময় দিকগুলি তুলে ধরতে এই চুক্তি তাদের বিশেষভাবে সহায়তা করবে। বর্তমান প্রেক্ষাপটে Smartisan-এর সঙ্গে চুক্তিকে ByteDance-এর নিজস্ব স্মার্টফোন তৈরির উদ্যোগের প্রাথমিক প্রস্তুত হিসেবে দেখছেন বিশেষজ্ঞরা।

ByteDance-এর স্মার্টফোনগুলি কেমন হবে, এর ডিজাইন বা স্পেকস কী হবে- সে বিষয়ে কিছু জানা যায়নি। তবে চিন এবং আমেরিকার চলতি বাণিজ্য যুদ্ধ এক্ষেত্রে বড় সমস্যা হিসেবে দেখা দিতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

গত মাসেই আদালতের নির্দেশ মেনে গুগল ও অ্যাপেলের স্টোর থেকে টিকটকের ডাউনলোডে নিষেধাজ্ঞা জারি করে কেন্দ্রীয় সরকার৷

প্রথমে চিনা অ্যাপ টিক টকের উপর নিষেধাজ্ঞা জারি করে মাদ্রাজ হাইকোর্ট৷ এরপর সুপ্রিমো কোর্টে নিষেধাজ্ঞা জারি শিথিল করতে আপিল করে টিক টক কর্তৃপক্ষ৷