নয়াদিল্লি : আপনি কি করোনা ভয় মুক্ত, অর্থাৎ আপনার শরীরে কি করোনা আটকানোর জন্য প্রয়োজনীয় অ্যান্টিবডি রয়েছে, সেটা জানবেন কী করে। থাইরোকেয়ার এবার থেকে করোনা প্রতিরোধক অ্যান্টিবডি শরীরে রয়েছে কীনা, তা পরীক্ষা করবে। এই পরীক্ষার নাম দেওয়া হয়েছে কোভিড অ্যান্টিবডি টেস্ট।

এই পরীক্ষায় দেখা হবে কোনও ব্যক্তির শরীরে করোনা ভাইরাসের অ্যান্টিবডির উপস্থিতির পরিমাণ কতটা। এবার প্রশ্ন কোনও ব্যক্তির শরীরে করোনা ভাইরাসের অ্যান্টিবডি কীভাবে তৈরি হবে। এই ল্যাব জানাচ্ছে যদি কখনও আগে করোনা ভাইরাস কম শক্তিশালী চরিত্র নিয়ে শরীরে প্রবেশ করে, তবেই কোনও ব্যক্তির শরীরে কোভিড অ্যান্টিবডি তৈরি হতে পারে।

কম শক্তিশালী চরিত্রের করোনা ভাইরাস আগে শরীরে প্রবেশ করলে, তা থেকে কোনও মারণ রোগের উৎপত্তি হওয়ার কথা নয় বলেই জানাচ্ছে থাইরোকেয়ার। এই সংস্থা পরিষ্কার জানিয়ে দিয়েছে কোভিড অ্যান্টিবডি টেস্টের মাধ্যমে কোনওভাবেই করোনা টেস্ট করা হচ্ছে না। এটা শুধুমাত্র শরীরের অ্যান্টিবডি লেভেলের পরিমাণ জানাবে। এরই সাথে জানা যাবে পূর্বে ওই ব্যক্তি করোনা আক্রান্ত হয়েছিল কীনা।

এই টেস্ট কিট ইতিমধ্যেই আইসিএমআরের ছাড়পত্র পেয়েছে। বেশ কিছু বড় শহরে এই পরীক্ষা তারা চালাচ্ছে বলে জানিয়েছে থাইরোকেয়ার। একটি কোভিড অ্যান্টিবডি টেস্ট করাতে খরচ পড়ছে ৬০০ টাকা। ২৪ ঘন্টার মধ্যে এই পরীক্ষা রিপোর্ট চলে আসছে বলে জানানো হয়েছে সংস্থার তরফ থেকে।

এদিকে, দেশে লাফিয়ে বাড়ছে সংক্রমণ। প্রতিদিন রেকর্ড ব্রেক করছে করোনা ভাইরাসের বিস্তার। শুক্রবার সংক্রমণ ছড়ানোয় দেশে ফের নতুন রেকর্ড। গত ২৪ ঘন্টায় আক্রান্ত হলেন ২২ হাজার ৭৭১ জন। আরও মৃত্যু হয়েছে ৪৪২ জনের।

নতুন মৃত্যু ও সংক্রমণের জেরে দেশে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়াল ৬ লক্ষ ৪৮ হাজার ৩১৫ তে। এরমধ্যে অ্যাক্টিভ কেস রয়েছে ২ লক্ষ ৩৫ হাজারেরও বেশি। সুস্থ হয়েছেন ৩ লক্ষ ৯৪ হাজার মানুষ ও মৃত্যু হয়েছে ১৮,৬৫৫ জনের।

দেশের মধ্যে সংক্রমণের শীর্ষে এখনও মহারাষ্ট্র। সে রাজ্যে সংক্রমণ দাঁড়িয়েছে ১ লক্ষ ৯২ হাজারে। মৃত্যু হয়েছে ৮ হাজার ৩৭৬ জনের।

দেশে মহারাষ্ট্রের পরেই করোনার নিরিখে তালিকায় দ্বিতীয় নম্বরে রয়েছে তামিলনাড়ু। এবার সেই রাজ্যেও আক্রান্তের সংখ্যা ছাড়িয়ে গেল ১ লক্ষের গণ্ডি। মৃত্যু হয়েছে ১৩৮৫ জনের।

পপ্রশ্ন অনেক: চতুর্থ পর্ব

বর্ণ বৈষম্য নিয়ে যে প্রশ্ন, তার সমাধান কী শুধুই মাঝে মাঝে কিছু প্রতিবাদ