স্টাফ রিপোর্টার, কলকাতা: রবিবার সন্ধ্যা থেকে রাতের মধ্যে বজ্রবিদ্যুৎসহ বৃষ্টি এবং ঝড়ের সম্ভাবনা রয়েছে কলকাতায়। এমনটাই পূর্বাভাস আলিপুর আবহাওয়া দফতরের।

সকালের দিকে তুলনামূলক ভালো আবহাওয়া থাকছে কলকাতায়। বেলা বাড়লে গরম বেশি অনুভূত হচ্ছে। সঙ্গে আর্দ্রতাও বেশি রয়েছে। এর জেরেই ঝড় বৃষ্টি হতে পারে। গত কয়েকদিনেও শহরে বৃষ্টি ঝোড়ো হাওয়ার সম্ভাবনা তৈরি হয়েছিল। কিন্তু মেঘ স্থায়ী হয়ে জমাট বাঁধতে পারেনি। ফলে আশা জাগিয়েও হতাশ করেছে শহরবাসীকে।

চলতি সপ্তাহের শহরের তাপমাত্রার দিকে নজর রাখলে দেখা যাচ্ছে মঙ্গলবার সকালে শহরে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৪ ডিগ্রি সেলসিয়াস; যা স্বাভাবিক। ঝড় না হলেও হাওয়া মঙ্গলবার সন্ধ্যা থেকেই তাপমাত্রা কমে যায়। বুধবার শহরের সর্বনিম্ন তাপমাত্রা ২২.১ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে দুই ডিগ্রি কম। বৃহস্পতিবার এই তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেয়েছে, কিন্তু তা স্বাভাবিকের উপরে যায়নি।

ওই দিন শহরের সর্বনিম্ন তাপমাত্রা মঙ্গলবারের কাছাকাছি ছিল, ২৪.৪ ডিগ্রি সেলসিয়াস হয়েছে, যা স্বাভাবিক। শুক্রবার সর্বনিম্ন তাপমাত্রা ২৪.৯ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে .৫ ডিগ্রি বেশি। স্বাভাবিক বললেও ভুল হবে না। শনিবার সকালের সর্বনিম্ন তাপমাত্রা ২৫.৩ ডিগ্রি সেলসিয়াস , যা স্বাভাবিকের চেয়ে এক ডিগ্রি বেশি। ধীরে ধীরে বেড়েছে সর্বনিম্ন তাপমাত্রা। রবিবার যা হয়েছে ২৬.২ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে দুই ডিগ্রি বেশি।

সর্বোচ্চ তাপমাত্রা কিন্তু বৃদ্ধি পায়নি। উল্টে তা কমেছে। ফলে সকালে ঠান্ডা ভাব থাকছে। বেলা বাড়লে আর্দ্র হাওয়ার সঙ্গ নিয়ে তা অস্বস্তিকর হচ্ছে। বুধবার সর্বোচ্চ তাপমাত্রা ৩৫.১ ডিগ্রি সেলসিয়াস, বৃহস্পতিবার মেঘ সরে যেতেই সর্বোচ্চ তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে দুই ডিগ্রি কমে ৩২.৭ ডিগ্রি সেলসিয়াস হয়েছিল। শুক্রবার বিশেষ পরিবর্তন হয়নি। সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৩.৭ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিকের থেকে এক ডিগ্রি কম।

শনিবার ফের নামে সর্বোচ্চ তাপমাত্রা। ওইদিন সকালে কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৩২.৮ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে দুই ডিগ্রি কম। রবিবার সকালে সর্বোচ্চ তাপমাত্রা হয়েছে ৩৩.৮ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি কম।

দুপুরের দিকে শহরের সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ৩৪ ও ২৬ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে। এদিন শহরের আর্দ্রতা সর্বোচ্চ ৯৩ শতাংশ, সর্বনিম্ন ৫১ শতাংশ।