স্মার্টফোন ছাড়া একটা গোটা দিন কাটাতে হলেই অস্থির হয়ে ওঠেন অনেকে। মাঝরাতে ফেসবুক ওয়ালে স্ক্রল না করলে ঘুম আসে না। ইনস্টাগ্রামে সুন্দরীদের ছবি না দেখলে তো দিনটাই বৃথা! এক বছর ফোন ছাড়া কাটাতে হবে ভাবলেই বোধহয় মাথায় হাত দিয়ে বসে পড়বেন অনেকে। তবে টাকার জন্য কী না করা যায়!

আপনাকে যদি কেউ বলে আপনি টানা একবছর স্মার্টফোন ব্যবহার না করলে ৭২ লক্ষ টাকা দেবে, তাহলে ফোনটা হাতে নেওয়ার আগে দু’বার ভাববেন বৈকি। এমনই এক লোভনীয় অফার দিচ্ছে কোকা-কোলার একটি শাখা সংস্থা ‘ভিটামিনওয়াটার।’

সংস্থার ওয়েবসাইটেই এই অফারের কথা লেখা হয়েছে। ট্যুইটার ও ইনস্টাগ্রাম হ্যান্ডেলেও তারা ওই প্রতিযোগিতার কথা ঘোষণা করেছে। অবশ্যই রয়েছে বেশ কিছু শর্ত সেগুলো মানলেই আপনার হাতে আসবে ওই টাকা।

মূলত ৩৬৫ দিন কোনও স্মার্টফোন ব্যবহার করতে পারবেন না। শুধু নিজের ফোনটা নয়, কোনও বন্ধু, আত্মীয়, সহকর্মীর ফোন ছুঁয়েও দেখতে পারবেন না। শুধু ব্যবহার করা হয় কোনোভাবে ফোনটা ছুঁয়ে দেখলেও আপনি ডিসকোয়ালিফায়েড।

সংস্থার নির্দেশিকায় লেখা হয়েছে, “If you’re lying in bed and miss your phone, do not attempt to sneak a midnight scroll…just close your eyes and dream about vitaminwater. That’s what we do. every night. and sometimes at the office.” অর্থাৎ ফেসবুকে স্ক্রল না করতে পেরে মাঝরাতে যদি ঘুম না আসে, তাহলে ভিটামিনওয়াটারের স্বপ্ন দেখুন।

তবে স্মার্টফোন ব্যবহার করতে পারবেন না মানে এই নয় যে আপনাকে দুনিয়া থেকে বিচ্ছিন্ন হয়ে থাকতে হবে। আপনি নয়ের দশকের কোনও সাধারণ ফোন ব্যবহার করতেই পারেন। ভরিয়ে নিতে পরেন কোনও মান্থলি প্ল্যান। তবে ল্যাপটপ, ডেস্কটপ ব্যবহার করে যাবে। আবার ট্যাবলেট নয়। এছাড়া গুগল হোম বা আমাজন ইকো ব্যবহার করা যাবে।