স্টাফ রিপোর্টার, কলকাতা: আলিপুর চিড়িয়াখানা  জন্ম নিয়েছে তিন সিংহ শাবক। এমনটাই খবর আলিপুর চিড়িয়াখানা সূত্রে।এর আগে ১৯৯২ সালে এমন ঘটনার সাক্ষী হয়েছিল এই চিড়িয়াখানা। তারপর ২৭ বছরের লম্বা পার্থক্য।
রবিবার খাঁচার মধ্যেই ক্যাপটিভ ব্রিডিংয়ের মাধ্যমে জন্ম হয় তিন সিংহের। ২০১৭ সালে বিশ্বাস এবং  শ্রুতিকে হায়দরাবাদের চিড়িয়াখানা থেকে নিয়ে আসা হয়েছিল। দু’টি সিংহই এশিয়ান প্রজাতির। তারাই তিন শাবকের জন্ম দিয়েছে।
গত ২৮ জুন প্রথম শাবকটির জন্ম হয় সকাল ১০টা নাগাদ৷ দ্বিতীয় শাবকটি জন্মায় ১০টা বেজে ১২ মিনিটে৷ ১০টা ২৪ নাগাদ তৃতীয় শাবকের জন্ম দেয় শ্রুতি।  দুটি শাবক একেবারে সুস্থ আছে। একটি শাবক সামান্য দুর্বল। তাকে পর্যবেক্ষণে রাখা হয়েছে। মা সিংহটি সুস্থই রয়েছে।
এখনো এই সদ্যোজাতদের নামকরণ করা হয়নি। এর আগে চিড়িয়াখানায় চারটি সিংহ ছিল। তাদের এখন বয়স হয়েছে। সেই কারণেই বছর দুয়েক আগে বিশ্বাস (বয়স ১২ বছর) ও শ্রুতির (বয়স ৬ বছর) আগমন ঘটে কলকাতায়। এবার তাদের হাত ধরে চিড়িয়াখানার সংসার আরও বিস্তৃত হল।
এতদিন পর্যন্ত জিরাফের প্রজননের জন্যই বিখ্যাত ছিল আলিপুর। বেশ কয়েকটি জিরাফ জন্ম নিয়েছে এখানেই। ২৭ বছর পর জন্ম নিল সিংহ শাবক।