coronavirus_death

স্টাফ রিপোর্টার, মালদহ: দিন যতই যাচ্ছে ততই বাড়ছে উদ্বেগ। জেলাজুড়ো ক্রমশ লম্বা হচ্ছে আক্রান্তের তালিকা। আর এই অবস্থায় করোনা সংক্রমণ ধরা পড়ার পর মালদহ শহরের বারাক কলোনি এলাকাকে কন্টেনমেন্ট জোন হিসাবে ঘোষণা করল মালদহ জেলা প্রশাসন।

বৃহস্পতিবার দুপুরে মালদহ শহরের ওই এলাকায় কন্টনমেন্ট হিসাবে ঘোষণা করার পর পোস্টার ঝুলিয়ে দিয়েছে ইংরেজবাজার থানার পুলিশ। এদিন পুলিশের সঙ্গে উপস্থিত ছিলেন মালদহ ডিভিশনের পদস্থ রেলের কর্তারা ।ছিলেন স্থানীয় প্রাক্তন কাউন্সিলর নরেন্দ্রনাথ তেওয়ারি।

প্রসঙ্গত, বুধবার শহরের রেলওয়ে বারাক কলোনি এলাকার এক যুবকের করোনা পজিটিভ ধরা পড়ে। এরপর ওই যুবককে চিকিৎসার জন্য নিয়ে যাওয়া হয়েছে মালদহের কোভিড হাসপাতালে। এই ঘটনার ২৪ ঘণ্টার মধ্যেই প্রশাসনের পক্ষ থেকে বারাক কলোনি এলাকাকে কন্টেনমেন্ট জোন হিসেবে ঘোষণা করা হয়। পাশাপাশি ওই যুবকের বাড়ি সংলগ্ন এলাকা বাঁশের ব্যারিকেড এবং লাল ফিতা দিয়ে ঘিরে দেওয়া হয়েছে।

স্থানীয় প্রাক্তন কাউন্সিলর নরেন্দ্রনাথ তেওয়ারি বলেন , “পুলিশ ও প্রশাসনের পক্ষ থেকে ওই যুবকের বাড়ি আপাতত নজরদারি চালানো হচ্ছে ।পাশাপাশি এলাকাটি কন্টেনমেন্ট জোন হিসেবে ঘোষণা করেছে প্রশাসন। সংশ্লিষ্ট এলাকার মানুষদের কোনও সমস্যা হলে তাঁদের সব রকম ভাবেই পরিষেবা দেওয়ার ব্যবস্থা করা হচ্ছে।” এদিকে মালদহ শহরের রেলওয়ে ব্যারাক কলোনি বাদ দিয়ে কৃষ্ণপল্লী, গ্রীনপার্ক এবং উত্তর বালুচর এলাকায় আরও তিনজন করোনা পজেটিভ শনাক্ত হয়েছে বলে খবর।

কিন্তু এখনও পর্যন্ত প্রশাসনের পক্ষ থেকে ওই তিন এলাকায় কন্টাইমেনট জোন হিসাবে ঘোষণা করা হয় নি। তা নিয়েও সংশ্লিষ্ট এলাকার বাসিন্দাদের মধ্যে খানিকটা উদ্বেগ ছড়িয়েছে। এদিকে বৃহস্পতিবার মালদহে নতুন করে আরও ১৭ জনের মধ্যে করোনার সংক্রমণ মিলেছে।

জেলা স্বাস্থ্য দফতর সূত্রে এই তথ্য প্রকাশ করা হয়েছে। নতুন করে আক্রান্তদের মধ্যে চাঁচোল ১ ব্লকের ৪ জন, হরিশ্চন্দ্রপুর ২ ব্লকের ১ জন, রতুয়া ১ ও ২ ব্লকের ২ জন, গাজোল ব্লকের ১ জন, ইংরেজবাজার ব্লকের ২ জন, মানিকচক ব্লকের ২ জন , কালিয়াচক ১ এবং ৩ ব্লকের মোট পাঁচজন আক্রান্ত হয়েছেন।

স্বাস্থ্য দফতর সূত্রে জানানো হয়েছে, এদের চিকিৎসার জন্য আপাতত পুরাতন মালদহ ব্লকের নারায়ণপুর এলাকার কোভিড হাসপাতালে ভর্তি করানো হয়েছে। জেলা প্রশাসন ও স্বাস্থ্য দফতর সূত্রে জানা গিয়েছে, মালদহে এখনও পর্যন্ত মোট করোনা আক্রান্তের সংখ্যা ৩৫১ ।

পপ্রশ্ন অনেক: চতুর্থ পর্ব

বর্ণ বৈষম্য নিয়ে যে প্রশ্ন, তার সমাধান কী শুধুই মাঝে মাঝে কিছু প্রতিবাদ