মুম্বই: আপনি কি কোনও পেনশন পরিকল্পনার সুবিধা নেওয়ার কথা ভাবছেন? তবে এই মুহূর্তে আপনার সামনে রয়েছে একটা দারুণ সুযোগ। সরকারের এমন বেশ কয়েকটি পেনশন স্কিম রয়েছে, যার মাধ্যমে আপনি আপনার বৃদ্ধ বয়সকে অর্থনৈতিক দিক থেকে সুরক্ষিত করতে পারেন।

এর মধ্যে একটি স্কিম হ’ল অটল পেনশন যোজনা (এপিওয়াই)। যেখানে ১৮ থেকে ৪০ বছর বয়সের মধ্যে যে কোনও ব্যক্তি এই প্রকল্পটি গ্রহণ করতে পারবেন।

এপিওয়াইয়ের দুটি সুবিধা রয়েছে, প্রথম পেনশন এবং দ্বিতীয় আয়কর ছাড়। এই স্কিমে কোনও ব্যক্তি ৬০ বছরের পর ১০০০ টাকা থেকে ৫০০০ টাকা অবধি গ্যারান্টি সহ মাসিক পেনশন পাবেন।

অসংগঠিত ক্ষেত্র

মোদী সরকার ২০১৫ সালে এপিওয়াই শুরু করেছিল। অসংগঠিত খাতের মানুষের জন্য তৈরি করা হয়েছিল এই স্কিম। ৪০ বছর বয়স অবধি খোলা যেতে পারে এই অ্যাকাউন্ট।

কর ছাড়

এপিওয়াই অ্যাকাউন্টে যে পরিমাণ অর্থ জমা করবেন তার উপর আয়কর ছাড় দেওয়া হবে। এই জন্য অ্যাকাউন্টে মোট জমার রশিদটি দেখাতে হবে।

এনপিএস থেকে আলাদা

এই স্কিমটি ন্যাশনাল পেনশন সিস্টেমের থেকে কিছুটা আলাদা। এনপিএসে ৬০ বছর অবধি জমা হওয়া অর্থের ভিত্তিতে পেনশন নির্ধারিত হয় এবং এপিওয়াইতে পেনশন এক হাজার থেকে পাঁচ হাজার টাকার মধ্যে নির্ধারিত হয়। কত পেনশন হবে তা নির্ভর করবে আপনি প্রতি মাসে জমা দেওয়ার পরিমাণের উপর।

প্রিমিয়াম

আপনার বয়স যদি ১৮ বছর হয় তবে আপনাকে ৬০ বছরের ১০০০ টাকার মাসিক পেনশনের জন্য ৪২ টাকা করে প্রিমিয়াম দিতে হবে। একই সঙ্গে মাসে ৫০০০ টাকা পেনশনের জন্য প্রতিমাসে ২১০ টাকা করে জমা দিতে হবে। ৬০ বছর অবধি আপনাকে মাসে ২১০ টাকা করে জমা দিতে হবে।

পপ্রশ্ন অনেক: চতুর্থ পর্ব

বর্ণ বৈষম্য নিয়ে যে প্রশ্ন, তার সমাধান কী শুধুই মাঝে মাঝে কিছু প্রতিবাদ