পাটনাঃ  রাজ্য সরকারি কর্মীদের জন্যে সুখবর। দিওয়ালির আগেই ডিএ (Dearness Allowance) বাড়ল রাজ্য সরকার। রাজ্য সরকারি কর্মীদের জন্যে পাঁচ শতাংশ ডিএ বৃদ্ধির ঘোষণা করেছে বিহার সরকার। ছট পুজো এবং দিওয়ালির আগেই বড় ঘোষণা সে রাজ্যের উপ-মুখ্যমন্ত্রী সুশীল কুমার মোদীর।

মোদীর ঘোষণা অনুযায়ী, অক্টোবরের বেতনের সঙ্গে রাজ্য সরকারি কর্মীদের এই পাঁচ শতাংশ ডিএ যুক্ত হবে। ফলে এই মাসে তাঁরা বাড়তি বেতন পাবেন। দিওয়ালি এবং ছুট পুজোতে স্বভাবতই একটা বড় অংশের খরচ থাকে। স্বভাবতই উৎসবের মরশুমে সরকারের এই ঘোষণাতে খুশি রাজ্য সরকারি কর্মীরা।

তথ্য বলছে বিহারে প্রায় ১৪ লক্ষেরও বেশি সরকারি কর্মী কর্মরত। রয়েছেন কয়েক লক্ষ পেনশনভোগীও। উপ-মুখ্যমন্ত্রীর এই ঘোষণাতে উপকৃত হবেন সমস্ত রাজ্য সরকারি কর্মীই। পাশাপাশি ৫ শতাংশ ডিএ ঘোষণার সুবিধা ভোগ করবেন পেনশনভোগীরাও। এমনটাই সরকারি সূত্রে জানা গিয়েছে। সূত্রে আরও জানা গিয়েছে, ২৫ অক্টোবর এই মাসে বেতন দিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। সাধারণত মাসের শেষে মাস মাইনের বেতন দেওয়া হয়ে থাকে সমস্ত রাজ্য সরকারি কর্মীদের।

কিন্তু এবার যেহেতু দিওয়ালি এবং ছটপুজো রয়েছে সেদিকে তাকিয়ে আগেভাগে এই বেতন দিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। বিহারে ছটপুজো তো বটেই দেওয়ালিও খুব বড় করে ধুমধাম করে হয়। সেজন্যেই এই সিদ্ধান্ত। বেতনের সঙ্গে ৫ শতাংশ ডিএ’ও দেওয়া হবে। ফলে উতসবের আগে বেশ মোটা বেতন মিলতে চলেছে রাজ্য সরকারি কর্মীদের।

উল্লেখ্য, গত কয়েকদিন আগেই কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্য বিরাট সুখবর দিয়েছে মোদী সরকার। দীপাবলির উপহার হিসেবে কেন্দ্রীয় সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা বাড়ানো হয়েছে। ৫ শতাংশ ডিএ বাড়ানো হয়। এর ফলে ১২ শতাংশ থেকে মহার্ঘ ভাতা বেড়ে হয়েছে ১৭ শতাংশ। মোদীর সরকারের এই ঘোষণার ফলে প্রায় ৫০ লক্ষ কেন্দ্রীয় সরকারি কর্মী উপকৃত হবেন। পাশাপাশি ৬৫ লক্ষ পেনশনভোগী উপকৃত হবেন। এজন্য সরকারের খরচ হবে প্রায় ১৬ হাজার কোটি টাকা। কেন্দ্রীয়মন্ত্রী প্রকাশ জাভড়েকর জানিয়েছেন, ‘‘প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে অনেক সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সরকারি কর্মীদের জন্য ভাল খবর রয়েছে। মহার্ঘ ভাতা ৫ শতাংশ বাড়ানো হচ্ছে’’। এবার সে পথে হেঁটেই ৫ শতাংশ ডিএ বৃদ্ধি রাজ্য সরকারি কর্মীদের। সৌজন্যে বিহার সরকার।