নয়াদিল্লি : ‘ডিম’ হাই প্রোটিনে ভরপুর এই দুই শব্দের খাবারটির জনপ্রিয়তা রয়েছে আমাদের সকলের কাছেই। ব্যস্ততায় হোক বা যেকোনও সময় নানা পদের রান্নাায় ডিমের ব্যবহারের জুড়ি মেলা ভার।

কেননা ভাজাপোড়া হোক বা সকালের জলখাবারে, প্রোটিন সমৃদ্ধ এই বস্তুটিকে প্লেটে রাখতে সকলেই পছন্দ করেন।

তবে ডিমের মনভোলানো নানা পদের রান্না যতটা না আমাদের আকৃষ্ট করে, সিদ্ধ ডিম ছাড়ানোর কাজটি ততটাই আমাদের সময়ের অপচয় করে। তার উপর যদি অফিসের রান্না বা ছেলেমেয়ের স্কুলের টিফিনের ব্যাপার থাকে তাহলে তো কোনও কথাই নেই! হাতে পর্যাপ্ত সময় না নিয়ে সিদ্ধ ডিমের খোসা ছাড়াতে গেলে পুরো কাজটায় ‘ঘেটে ঘঁ’ হয়ে যায়।

তবে এখন আর চিন্তা নেই। একটা চামচের সাহায্যে খুব সহজেই সেকেন্ডের মধ্যে খোসা ছাড়িয়ে ফেলতে পারবেন ডিমের। তাহলে আসুন একটু জেনে নিই ঝটপট ডিমের খোসা ছাড়ানোর গোপন রহস্যটি।

সিদ্ধ ডিমের খোসা ছাড়ানোর জন্য আপনার শুধু দরকার একটা চামচের। আর এতেই নিমেষের মধ্যে হয়ে যাবে আপনার কাজ হাঁসিল।

প্রথমে সিদ্ধ ডিম গুলিকে একটি পাত্রে রেখে ডিমের মুখের দিকের খোসা গুলি একটু হাত দিয়ে ছাড়িয়ে নিন। এরপর ওই ছাড়ানোর অংশের ভিতর দিয়ে আপনার হাতে থাকা চামটি উলটো করে গোটা ডিমটার ভিতর ঘোরাতে থাকুন। দেখবেন আপনা আপনিই কেমন ডিমের খোসা গুলি আলগা হয়ে বাইরে বেরিয়ে এসেছে।

আর ডিমের খোসা ছাড়ানোর মজাদার ভিডিওটি নিজের ইন্সটাগ্রামে শেয়ার করেছেন ‘মামাইন্থকিচেন'(@mamainthekitchen)।

আর এই ভিডিওটি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হতেই প্রশংসার বন্যা বইয়ে দিয়েছেন নেটিজেনরা। কেউ কেউ আবার কমেন্টের মাধ্যমেও নিজের প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন এবং জানিয়েছেন কোনও রকম ঝামেলা ঝঞ্জাট ছাড়াই এভাবে ডিমের খোসা ছাড়ানো সত্যিই আশ্চর্যজনক বিষয়।

পপ্রশ্ন অনেক: একাদশ পর্ব

লকডাউনে গৃহবন্দি শিশুরা। অভিভাবকদের জন্য টিপস দিচ্ছেন মনোরোগ বিশেষজ্ঞ।