সিঙ্গাপুর:  সোশ্যাল মিডিয়ার যুগে অনেক সময় অনেক কিছু অদ্ভুত ছবি এবং ঘটনা দ্রুত ভাইরাল হয়ে যায়। যা দেখে অবাক হন একাধিক মানুষজন। সম্প্রতি ভাইরাল হল এই রকম একটি মাছের ছবি। সাধারণ মাছের দাঁত হয়ে থাকে অত্যন্ত ছোট। এটাই স্বাভাবিক। কিন্তু সম্প্রতি মালয়েশিয়াতে একটি মাছের ছবি সম্প্রতি ভাইরাল হয়েছে আর তাতে দেখা গিয়েছে মাছটিতে রয়েছে মানুষের মত বৈশিষ্ট।

জানা গিয়েছে মাছটির নাম ট্রিগারফিশ। যা পাওয়া যায় মূলত দক্ষিণ পূর্ব এশিয়ার সামুদ্রিক অঞ্চলে। এই মাছটিতে রয়েছে শক্ত চোয়াল, বড় ঠোঁট এবং মানুষের মত দাঁত। যা দেখে অবাক হয়েছেন একাধিক মানুষ। সোশ্যাল মিডিয়াতে মাছটির ছবি পোস্ট করার সঙ্গে সঙ্গে কার্যত ভাইরাল হয়ে গিয়েছে তা।

পাশপাশি অনেকেই ছবিটি নিজেরা ডাউনলোড করে বাকিদের দেখিয়েছেন।এছাড়া দেখা গিয়েছে মাছটির শরীরে দুটি রং। এর আগেও এই ধরনের মাছ দেখা গিয়েছিল। কিন্তু তা ধরা পরে নি। এই জাতীয় মাছগুলি সমুদ্রের বেশ গভীরে থাকে।

অনেকে মাছটি নিয়ে মিম বানিয়ে নিজেদের সোশ্যাল মিডিয়াতে শেয়ার করেছেন। কার্যত মাছটিকে দেখে যেমন অনেকে অবাক হয়েছেন সেই রকম অনেকেই নিছক মজার ছলেই ছবিটি নিয়ে নিজেদের মত করে এডিট করে সোশ্যাল মিডিয়াতে শেয়ার করেছেন। যা দেখে অবাক হয়েছেন অনেকেই।

তবে এই প্রকারের মাছটি যে বিলুপ্ত প্রজাতী ভুক্ত মাছদের মধ্যে একটি তা নিয়ে কোন সন্দেহ নেই। মাছতির অনেক গুলি প্রজাতি রয়েছে বলেও জানা গিয়েছে। তবে বিষয়টি নিয়ে মানুষজন যে মজা পেয়েছেন তা নিয়ে কোন সন্দেহ নেই।

পপ্রশ্ন অনেক: চতুর্থ পর্ব

বর্ণ বৈষম্য নিয়ে যে প্রশ্ন, তার সমাধান কী শুধুই মাঝে মাঝে কিছু প্রতিবাদ