নয়াদিল্লি: মাসের প্রথম দিন। হাতে মিলেছে বেতন। কিছু জনের এই সপ্তাহের মধ্যেই অ্যাকাউন্টে ঢুকে যাবে টাকা। কিন্তু জানেন কী নিজের স্যালারি অ্যাকাউন্ট থেকে বিশেষ সুবিধা পেতে পারেন আপনি? মাসের প্রথম তারিখের আগেই হাতে পেতে পারেন বেতনের টাকা। তেমনই সুবিধা মিলছে এই ব্যাংকের স্যালারি অ্যাকাউন্ট থেকে।

যদি আপনার বেতন আইসিআইসিআই ব্যাংকের অ্যাকাউন্টে পড়ে, তবে আপনি এই সুবিধা ভোগ করতে পারবেন। নিজেদের গ্রাহকদের জন্য এই বিশেষ সুবিধা নিয়ে এসেছে আইসিআইসিআই ব্যাংক। ব্যাংক কর্তৃপক্ষ জানাচ্ছে তাঁদের ব্যাংকের স্যালারি অ্যাকাউন্ট হোল্ডারদের জন্য চালু করা হয়েছে ইনস্টাফ্লেক্সি ক্যাশ। এই সুবিধা গ্রাহকরা বাড়িতে বসেও ভোগ করতে পারবেন। অর্থাৎ এই বিষয়ে আবেদন করার জন্য তাঁদের ব্যাংকে যেতে হবে না।

অনলাইন অ্যাপ্লিকেশনের মাধ্যমে তাঁরা এই সুবিধা পেতে পারেন। এই সুবিধাতে কোনও গ্রাহকের আচমকা টাকার দরকার হয়ে পড়লে ক্রেডিট বা ওভারড্রাফট মানির সুবিধা নিতে পারা যায়। ইএমআই, কোনও বিল পেমেন্টের মতো নির্দিষ্ট টাকার প্রয়োজনের ক্ষেত্রেও একই বিষয় প্রযোজ্য। সেই সব ক্ষেত্রে আপনাকে সাহায্য করবে এই ক্রেডিট বা ওভারড্রাফট মানি।

আইসিআইসিআই ব্যাংকের ফ্লেক্সি ক্যাশ মাস পয়লার আগেই এই সব খরচের জন্য আপনাকে টাকা দেবে। তবে যে পরিমাণ টাকা আপনি নেবেন, তার জন্য সুদ দিতে হবে ব্যাংককে।উল্লেখ্য এই সুবিধা নিতে গেলে একটু বেশি সুদের হার দিতে হবে গ্রাহককে। প্রাথমিকভাবে আইসিআইসিআই ব্যাংকের ফ্লেক্সিক্যাশ সুবিধা পেতে গেলে ১৯৯৯ টাকা সঙ্গে জিএসটি দিতে হবে। এরপর রিনিউ করাতে গেলে লাগবে ১৯৯৯ টাকা। বার্ষিক সুদের হার ১২ থেকে ১৪ শতাংশ ধার্য করা হয়েছে।

ব্যাংকের অফিশিয়াল ওয়েবসাইট জানাচ্ছে ফ্লেক্সি ক্যাশ থেকে ১ লক্ষ টাকা নেওয়া হয়, সেক্ষেত্রে সুদের হার হবে ১২.২০ শতাংশ। যে কোনও সরকারি বা বেসরকারি ব্যাংক ওভারড্রাফট ফেসিলিটি দেয়। এর মাধ্যমে প্রথমে ব্যাংক থেকে টাকা নিয়ে, পরে সুদ সমেত তা ফিরিয়ে দেওয়া যায়। কিছু ব্যাংকে ওই ওভারড্রাফট ফেসিলিটি অ্যাসেট জমা রেখেও মেলে, যেমন শেয়ার, বন্ড, ইনসিওরেন্স পলিসি ইত্যাদি।

প্রশ্ন অনেক-এর বিশেষ পর্ব 'দশভূজা'য় মুখোমুখি ঝুলন গোস্বামী।