ওয়াশিংটন: করোনা আতঙ্কে বড় ক্ষতির মুখে পড়েছে বিশ্বের অন্যতম জনপ্রিয় বিয়ার সংস্থা Anheuser-Busch InBev. করোনাভাইরাস আতঙ্কে এই বিয়ার কোম্পানির ক্ষতি হয়েছে প্রায় ১৯০০ কোটি টাকা ।

প্রকৃতপক্ষে, এই বিয়ার সংস্থাটির করোনা নামে একটি বিয়ার বাজারে রয়েছে। যা কিনা মার্কিন যুক্তরাষ্ট্রে অত্যন্ত জনপ্রিয়। বাজারে এর চাহিদাও ছিল ব্যাপক। কিন্তু করোনা ভাইরাস যখন চিনে ক্রমেই ভয়ঙ্কর আকার নেয় এবং ধীরে ধীরে বিশ্বের বহু দেশে ছড়িয়ে পড়তে শুরু করে, তখন থেকেই ভাঁটা পড়তে শুরু হয় এই বিয়ার বিক্রিতে। যার জেরে বছরের প্রথম তিন মাসেই কয়েক হাজার কোটি টাকা ক্ষতির মুখে পড়ে ওই কোম্পানি।

মজার ভিডিও ভাইরাল –
ব্লুমবার্গের রিপোর্ট অনুযায়ী, সাধারণ মানুষ করোনা বিয়ার নিয়ে নানান মজার ভিডিও তৈরি করে তা ছড়িয়ে দেয় ইন্টারনেটে। সোশ্যাল মিডিয়ায় সেই সব ভিডিও প্রচুর শেয়ারও হয়। এমনকি অনলাইনেও “করোনা বিয়ার ভাইরাস” এবং “বিয়ার করোনা ভাইরাস” -এর মতো শব্দের সার্চ বহুগুণ বৃদ্ধি পায়। গুগুলের দেওয়া তথ্য অনুসারে, করোনা নিয়ে সার্চ বেড়েছে ১১০০ শতাংশ।

দুই বছরে সর্বনিম্ন বিক্রি
YouGov Plc অনুযায়ী করোনা বিয়ারের বিক্রি দু’বছরের মধ্যে সর্বনিম্ন। যার ফলে এসপ্তাহে নিউইয়র্কে ওই কোম্পানির শেয়ার পড়েছে ৮%।

আমেরিকার তৃতীয় জনপ্রিয় ব্র্যান্ড
লক্ষণীয় বিষয় হল করোনা বিয়ারের দিক থেকে আমেরিকার তৃতীয় জনপ্রিয় ব্র্যান্ড। প্রথম নম্বরে রয়েছে গুইনাইস ও দ্বিতীয় নম্বরে রয়েছে হেইনেকেন।

আয়ে বড় ঘাটতি
বছরের শুরুতে ইতিমধ্যেই ১০ % লস হয়ে গিয়েছে এই কোম্পানির। বর্তমানে ক্ষতির পরিমাণ রয়েছে ১৯০০ কোটি টাকা। তব্র কর্তৃপক্ষের আশঙ্কা, এই ক্ষতি আরও বাড়তে পারে।

করোনার জেরে মৃত ২৮৫৮ জন

ওয়ার্ল্ডোমিটারের প্রকাশিত রিপোর্ট অনুযায়ী, করোনাভাইরাসে আক্রান্ত হয়ে শুক্রবার পর্যন্ত মোট ২৮৫৮ জনের মৃত্যু হয়েছে। আক্রান্ত হয়েছেন ৮৩ হাজারেরও বেশি মানুষ।