বেজিং : কোনও মতেই স্বস্তি দিচ্ছে না করোনা। হংকংয়ে করোনার তৃতীয় ওয়েভ শুরু হয়েছে বলে খবর মিলেছে। বৃহস্পতিবার সেখানে নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ২৪ জন। স্থানীয় স্বাস্থ্যকর্মীরা এই খবরের সত্যতা স্বীকার করেছেন। করোনা ভাইরাসের মোকাবিলায় হংকংয়ের ভূমিকা বিশ্ব জুড়ে প্রশংসা লাভ করেছিল। কিন্তু এই নতুন করোনার ছড়িয়ে পড়ার খবরে উদ্বিগ্ন প্রশাসন।

জুন মাসের প্রথম দিকে মোট ২১ জন করোনা আক্রান্ত হওয়ার পর পরে আর করোনা ছড়ানোর খবর মেলেনি। কিন্তু জুলাইয়ের ৯ তারিখে ফের করোনা আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেল। ফলে ফের কড়াকড়ি শুরু করার কথা ভাবছে প্রশাসন। ইতিমধ্যে বিমান চলাচলে, বিশেষত যে সব দেশে করোনা সংক্রমণ খুব বেশি, সেখান থেকে হংকংয়ে ফেরার ওপর নিষেধাজ্ঞা জারি হয়েছে।

গৃহপরিচারক বা পরিচারিকাদের কোয়ারেন্টাইনে পাঠানো হয়েছে। যাতে ভয়াবহ আকার না নেয় এই করোনা, তার জন্য সবরকম চেষ্টা চালানো হচ্ছে। যে ২৪ জন নতুন করে আক্রান্ত হয়েছেন, তাঁদের মধ্যে ১৯ জন হংকংয়েরই বাসিন্দা। বাকি পাঁচ জন বিদেশ থেকে ফিরেছেন। সরকারি সূত্র জানাচ্ছে, হংকংয়ে এখনও পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ১৩২৪ জন। মৃত্যু হয়েছে ৭ জনের।

স্থানীয় সংবাদমাধ্যম সাউথ চায়না মর্ণিং পোস্ট জানাচ্ছে, এই নিয়ে করোনার থার্ড ওয়েভ শুরু হল হংকংয়ে। স্থানীয় স্বাস্থ্যকর্মীরা জানাচ্ছেন এবার করোনার উৎস খোঁজা মুশকিল হচ্ছে। অনেকগুলি উৎসের সন্ধান মিলছে। ফলে চিন্তা বাড়ছে।

স্বাস্থ্যমন্ত্রী সোফিয়া চাং সিউ-শি জানাচ্ছে গোটা পরিস্থিতি সংকটজনক। সর্তক পদক্ষেপ নিচ্ছে প্রশাসন। হংকং প্রশাসন জানিয়েছে উচ্চ ঝুঁকিপূর্ণ দেশ, যেমন ভারত, পাকিস্তান, নেপাল, বাংলাদেশ ও দক্ষিণ আফ্রিকা থেকে নিজেদের বাসিন্দাদের ফিরিয়ে আনবে তারা। যাঁরা ফিরছেন, তাঁদের জন্য নির্দিষ্ট হোটেলে কোয়ারেনন্টাইন সেন্টার গড়ে তোলা হয়েছে, যেখানে তাঁরা ১৪ দিনের আইসোলেশনে থাকবেন।

এর আগে, করোনা সংক্রমণের ফলে উদ্বেগ বাড়ে বেজিং প্রশাসনের।। বেজিংয়ে করোনার সেকেন্ড ওয়েভ নাকি শিনফাদি বাজার থেকে ছড়িয়ে পড়েছে বলে মনে করা হয়। যদিও আবার গবেষকরা বলেন নাকি, সালমান মাছের কারণেই নতুন করে বেজিংয়ে করোনা ছড়াচ্ছে, তবে এর আগেই দীর্ঘ লক ডাউন ও টেস্টিং এর মধ্যে দিয়ে রুখে দিয়েছিল এই ভাইরাস। তবে ফের নতুন করে সংক্রমণ শুরু হওয়াতে আতঙ্কিত হতে শুরু করেন অনেকে। অনেকে এও মনে করছেন ফের ফিরছে ঘাতক করোনা।

পপ্রশ্ন অনেক: চতুর্থ পর্ব

বর্ণ বৈষম্য নিয়ে যে প্রশ্ন, তার সমাধান কী শুধুই মাঝে মাঝে কিছু প্রতিবাদ