নয়াদিল্লি: ৫ জুলাই হতে চলেছে চন্দ্রগ্রহণ। এই নিয়ে পরপর তিনটি গ্রহণ হচ্ছে। এই বছরে মোট ৬ টি গ্রহণ রয়েছে, এরমধ্যে রয়েছে চারটি চন্দ্রগ্রহণ ও দুটি সূর্য গ্রহণ।

এখনও অবধি দুটি চন্দ্রগ্রহণ হয়েছে, এই দুটিই ছিল উপচ্ছায়া চন্দ্রগ্রহণ। এছাড়া হয়ে গেছে একটি বলয়গ্রাস সূর্যগ্রহণও। ৫ জুলাই যে চন্দ্রগ্রহণ হবে, তাও আসলে উপচ্ছায়া চন্দ্রগ্রহণ।

প্রায় তিন ঘন্টা ধরে চলবে এই গ্রহণ। ভারতীয় সময় অনুযায়ী সকাল ৮.৩৭ থেকে শুরু হয়ে ১১ টা ২২ এ এই গ্রহণ শেষ হবে। অর্থাৎ ভারত থেকে এই গ্রহণ দেখা সম্ভব নয়। এই চন্দ্রগ্রহণ দক্ষিণ এশিয়া, আমেরিকা এবং অস্ট্রেলিয়া থেকে দেখা যাবে।

এই চন্দ্রগ্রহণে রয়েছে বিরাট কাকতালীয় যোগ। ওইদিন রয়েছে গুরু পূর্ণিমাও।

অনেকে বলছেন ওই একই দিনে গুরুপূর্ণিমার জেরে বৃশ্চিক রাশি, ধনু রাশি, ও তুলা রাশির ওপর নেতিবাচক প্রভাব পড়তে পারে। তাই সতর্ক থাকা একান্ত প্রয়োজন।

বৃশ্চিক রাশিতে জাতক-জাতিকাদের খরচ বাড়বে ৷ এই যোগে খরচা বৃদ্ধি হয় এবং আর্থিক টানাটানি হবে। ধনু রাশিতে জাতক-জাতিকার স্বাস্থ্যের ওপর প্রভাব পড়বে ৷ তুলা রাশির ক্ষেত্রে কিছুটা আর্থিক দিক ভেবে বিনিয়োগ করা ভালো।

লাল-নীল-গেরুয়া...! 'রঙ' ছাড়া সংবাদ খুঁজে পাওয়া কঠিন। কোন খবরটা 'খাচ্ছে'? সেটাই কি শেষ কথা? নাকি আসল সত্যিটার নাম 'সংবাদ'! 'ব্রেকিং' আর প্রাইম টাইমের পিছনে দৌড়তে গিয়ে দেওয়ালে পিঠ ঠেকেছে সত্যিকারের সাংবাদিকতার। অর্থ আর চোখ রাঙানিতে হাত বাঁধা সাংবাদিকদের। কিন্তু, গণতন্ত্রের চতুর্থ স্তম্ভে 'রঙ' লাগানোয় বিশ্বাসী নই আমরা। আর মৃত্যুশয্যা থেকে ফিরিয়ে আনতে পারেন আপনারাই। সোশ্যালের ওয়াল জুড়ে বিনামূল্যে পাওয়া খবরে 'ফেক' তকমা জুড়ে যাচ্ছে না তো? আসলে পৃথিবীতে কোনও কিছুই 'ফ্রি' নয়। তাই, আপনার দেওয়া একটি টাকাও অক্সিজেন জোগাতে পারে। স্বতন্ত্র সাংবাদিকতার স্বার্থে আপনার স্বল্প অনুদানও মূল্যবান। পাশে থাকুন।.