নয়াদিল্লি: কেন্দ্রের নয়া কৃষি বিলের প্রতিবাদে ট্রাক্টরে আগুন লগিয়ে বিক্ষোভের ঘটনা প্রসঙ্গে এবার মুখ খুললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ট্রাক্টর ও অন্য কৃষি সামগ্রীতে আগুন ধরিয়ে আদতে গোটা কৃষক সমাজকেই অপমান করা হচ্ছে বলে এদিন মন্তব্য করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তাঁর নেতৃত্বাধীন সরকার স্বামীনাথন কমিশনের সুপারিশ মেনে কৃষকদের স্বার্থেই নয়া এই বিল এনেছে বলে দাবি করেছেন প্রধানমন্ত্রী।

কেন্দ্রের নয়া কৃষি বিল নিয়ে দেশজুড়ে প্রতিবাদ-বিক্ষোভ চলছে। সোমবার দিল্লির রাজপথে ট্রাক্টরে আগুন ধরিয়ে কৃষি বিলের প্রতিবাদে বিক্ষোভ দেখাতে শুরু করেন বেশ কয়েকজন। দমকল পৌঁছে সেই আগুন নেভায়।

দেশব্যাপী ক্রমেই নয়া কৃষি বিরুদ্ধে আন্দোলন ছড়িয়ে পড়ছে। দিন কয়েক আগেই রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের কাছে ওই বিলে সই না করতে আবেদন জানিয়ছেন বিরোধীরা। তবে ইতিমধ্যেই তিনটি বিলে সম্মতি দিয়েছেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ।

এদিকে, কৃষি বিলের প্রতিবাদে ট্রাক্টরে আগুন লাগানোর ঘটনা প্রসঙ্গে মঙ্গলবার মুখ খুলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

প্রধানমন্ত্রীর মতে, ‘‘ট্রাক্টর ও অন্য কৃষি সামগ্রীতে আগুন ধরিয়ে আদতে গোটা কৃষক সমাজকেই অপমান করা হচ্ছে। কয়েক বছর ধরে তারা বলে চলেছিলেন যে তাঁরা এমএসপি বাস্তবায়ন করবেন, কিন্তু তাঁরা কখনও তা করেননি। স্বামীনাথন কমিশনের সুপারিশ মেনে সেই কাজটি আমাদের সরকার করেছে।’’

কৃষি বিল নিয়ে বিজেপি-বিরোধী একাধিক রাজনৈতিক দলের পাশাপাশি লাগাতার কেন্দ্র-বিরোধী অবস্থান জারি রেখেছে কংগ্রেসও। দলের অন্তর্বর্তীকালীন সভানেত্রী সোনিয়া গান্ধী কংগ্রেসশাসিত রাজ্যের মুখ্যমন্ত্রীদের কেন্দ্রের নয়া কৃষি বিল কার্যকর না করার পরামর্শ দিয়েছেন।

প্রশ্ন অনেক-এর বিশেষ পর্ব 'দশভূজা'য় মুখোমুখি ঝুলন গোস্বামী।