হাওড়া: বাগানের ডার্বি জয় নিয়ে সবাই সবুজ মেরুন ভক্তরা। কিন্তু এই ফুটবল ভক্তরা সম্মান জানালেন ফুটবলের রাজপুত্রকে। দিয়েগো মারাদোনার অকাল প্রয়াণে শোকস্তব্ধ সারা বিশ্ব। আর্জেন্টিনার ফুটবলার হলেও ভারতেও ভক্তদের মাঝে জনপ্রিয়তার শীর্ষে পৌঁছে গিয়েছিলেন বিশ্ব ফুটবলের রাজপুত্র। তাঁর প্রয়াণে গভীর শোকের ছায়া ভক্তকুলে। প্রিয় ফুটবলারকে শ্রদ্ধা জানাল পাঁচলার দেউলপুর প্রগতি সংঘের ফুটবলাররা।

অনুশীলনের শেষে ক্লাবের মাঠে মারাদোনার ছবি নিয়ে নীরবতা পালনের মধ্য দিয়ে তাঁকে শ্রদ্ধা নিবেদন করেন ফুটবলাররা। এর পাশাপাশি, এদিন মারাদোনার স্মৃতিতে প্রগতি সংঘের প্রাক্তন ফুটবলার ও বর্তমান ফুটবলারদের মধ্যে একটি প্রীতি ম্যাচও অনুষ্ঠিত হয়। ক্লাবের ফুটবলাররা জানান, মারাদোনা আমাদের মতো বিশ্বের অসংখ্য ফুটবলারের আইকন। তাঁর অকালে চলে যাওয়া বিশ্ব ফুটবলের পক্ষে এক বিরাট বড় ক্ষতি।

হৃদরোগে আক্রান্ত হয়ে মাত্র ৬০ বছরে প্রয়াত হন বিশ্বের ফুটবল ইতিহাসের অন্যতম সেরা খেলোয়াড় মারাদোনা। মস্তিষ্কে রক্ত জমাট বেঁধে যাওয়ায় অস্ত্রোপচারের পর গত ১১ নভেম্বর হাসপাতাল থেকে ছাড়া পেয়েছিলেন। তবে বাড়ি যাওয়ার অনুমতি মেলেনি। মদ্যপান সংক্রান্ত সমস্যার কারণে সরাসরি তাঁকে বুয়েনস আয়ার্সের একটি পুনর্বাসন কেন্দ্রে নিয়ে যাওয়া হয়েছিল। সেই সময় গত সপ্তাহদুয়েক ধরে সেখানেই ছিলেন তিনি।

ক্ল্যারিন সংবাদপত্রকে উদ্ধৃত করে সংবাদসংস্থা ব্লুমবার্গ জানিয়েছে, বুয়েনস আয়ার্সের টিগরেতে বুধবার হৃদরোগে আক্রান্ত হন মারাদোনা। খবর দেওয়া হয় হাসপাতালে। কিছুক্ষণের মধ্যেই অ্যাম্বুলেন্স পৌঁছেও যায়। কিন্তু শেষরক্ষা হয়নি। শেষ নিঃশ্বাস ত্যাগ করেন ফুটবলের রাজপুত্র। সে কথা নিশ্চিত করেছেন তাঁর এজেন্ট মাতিয়াস মোরলা। ফুটবলের রাজপুত্রের প্রয়াণে সম্রাট পেলে বলেন, ‘নিশ্চয়ই, আমরা একদিন আকাশে একসঙ্গে ফুটবল খেলব।’ অপর এক বিশ্বের অন্যতম সেরা ফুটবলার জোহান ক্রুয়েফ বলেন, ‘শান্তিতে ঘুমাও দিয়েগো আর্মান্দো মারাদোনা। তুমি চিরন্তন। মারাদোনার প্রয়াণে ‘বন্ধু’-কে হারিয়েছেন বলে জানিয়েছেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। একটি টুইটবার্তায় তিনি বলেন, ‘আজ আমি আমার এক বন্ধুকে বিদায় জানাচ্ছি এবং বিশ্ব একজন চিরন্তন প্রতিভাকে বিদায় জানাচ্ছে। সর্বকালের অন্যতম সেরা। অসামান্য জাদুকর। খুব তাড়াতাড়ি চলে গেলেন উনি। কিন্তু রেখে গেলেন সীমাহীন উত্তরাধিকার। এই শূন্যস্থান কখনও পূরণ হবে না। অসামান্য মানুষ, শান্তিতে ঘুমান। আপনাকে কখনও ভালো যাবে না।’ গভীরভাবে শোকপ্রকাশ করেছেন জাতীয় ফুটবল অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট ক্লদিও তাপিয়া। তিনি বলেন, ‘দিয়েগো আর্মান্দো মারাদোনা… আপনি সর্বদা আমাদের হৃদয়ে থাকবেন।’

লাল-নীল-গেরুয়া...! 'রঙ' ছাড়া সংবাদ খুঁজে পাওয়া কঠিন। কোন খবরটা 'খাচ্ছে'? সেটাই কি শেষ কথা? নাকি আসল সত্যিটার নাম 'সংবাদ'! 'ব্রেকিং' আর প্রাইম টাইমের পিছনে দৌড়তে গিয়ে দেওয়ালে পিঠ ঠেকেছে সত্যিকারের সাংবাদিকতার। অর্থ আর চোখ রাঙানিতে হাত বাঁধা সাংবাদিকদের। কিন্তু, গণতন্ত্রের চতুর্থ স্তম্ভে 'রঙ' লাগানোয় বিশ্বাসী নই আমরা। আর মৃত্যুশয্যা থেকে ফিরিয়ে আনতে পারেন আপনারাই। সোশ্যালের ওয়াল জুড়ে বিনামূল্যে পাওয়া খবরে 'ফেক' তকমা জুড়ে যাচ্ছে না তো? আসলে পৃথিবীতে কোনও কিছুই 'ফ্রি' নয়। তাই, আপনার দেওয়া একটি টাকাও অক্সিজেন জোগাতে পারে। স্বতন্ত্র সাংবাদিকতার স্বার্থে আপনার স্বল্প অনুদানও মূল্যবান। পাশে থাকুন।.

কোনগুলো শিশু নির্যাতন এবং কিভাবে এর বিরুদ্ধে রুখে দাঁড়ানো যায়। জানাচ্ছেন শিশু অধিকার বিশেষজ্ঞ সত্য গোপাল দে।