স্টাফ রিপোর্টার, কলকাতা: বাংলা নববর্ষের শুরুতেই কলকাতায় ব্যাপক গরমের পূর্বাভাস দিল হাওয়া অফিস। এতদিন শহরের তাপমাত্রা ঘোরাফেরা করছিল ৩৪ ডিগ্রির নীচে। যা স্বাভাবিকের থেকে কম ছিল হাওয়া অফিসের পূর্বাভাস ১৫ এপ্রিল অর্থাৎ পয়লা বৈশাখ কলকাতার সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ৩৭ ও ২৬ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে।

বৃহস্পতিবার কলকাতার তাপমাত্রা ছিল সর্বোচ্চ ৩২.১ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে তিন ডিগ্রি কম। সর্বনিম্ন ২৫.৭ ডিগ্রি সেলসিয়া যা স্বাভাবিক। শুক্রবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ৩৩.৭ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে দুই ডিগ্রি কম। সর্বনিম্ন ২৬.১ ডিগ্রি সেলসিয়া যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি বেশি।

এদিন আর্দ্রতার পরিমান সর্বোচ্চ ৯৩ শতাংশ, সর্বনিম্ন ৫৮ শতাংশ। এই আর্দ্রতা এবং তাপমাত্রার দিকে লক্ষ্য রাখলে দেখা যাবে গরম বৃদ্ধির ইঙ্গিত মিলছে। শনিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ৩৪.৭ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে দুই এক ডিগ্রি বেশি। সর্বনিম্ন ২৬.৯ ডিগ্রি সেলসিয়া যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি বেশি। রবিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ৩৫.৭ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিক। সর্বনিম্ন ২৬.০ ডিগ্রি সেলসিয়া যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি বেশি। আর্দ্রতার পরিমান সর্বোচ্চ ৯২ শতাংশ, সর্বনিম্ন ৪৩ শতাংশ।

বছর ঘোরার সময় এসে গিয়েছে। এবার গরমও বাড়বে। এমনটাই জানাচ্ছে আলিপুর আবহাওয়া দফতর। কলকাতায় আগামী কয়েকদিনের তাপমাত্রা বাড়বে। মূলত দিনের তাপমাত্রা দুই থেকে তিন ডিগ্রি বৃদ্ধি পাবে। পারদ চড়ার জেরে মেঘ জমে মাঝে কোনও ঝড় বৃষ্টির সম্ভাবনা তৈরি না হলে এখন কলকাতার তাপমাত্রার পারদ কিছুদিন উপরের দিকেই থাকবে বলে জানাচ্ছে আলিপুর আবহাওয়া দফতর।

উত্তরবঙ্গের পাহাড়ি জেলায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। পাশাপাশি উত্তরবঙ্গের অন্যন্য জেলাতেও বৃষ্টির সম্ভাবনা রয়েছে। দক্ষিণবঙ্গের জেলায় বৃষ্টির বিশেষ কোনও পূর্বাভাস দেয়নি হাওয়া অফিস।