নয়াদিল্লি: করোনা ভয় কাটিয়ে সুরক্ষাকে সঙ্গে নিয়ে দেশে শুরু আনলক ২. খুলে দেওয়া হচ্ছে জাতীয় স্মৃতিসৌধগুলিও। কেন্দ্রীয় সংস্কৃতি ও পর্যটন মন্ত্রক আগামী ৬ জুলাই থেকে রেড ফোর্ট, তাজমহলসহ দেশের সমস্ত স্মৃতিসৌধ খোলার সিদ্ধান্ত নিয়েছে। তবে সৌধগুলি খোলা হলেও থাকছে করোনা সম্পর্কিত উপযুক্ত সুরক্ষা ব্যবস্থা।

করোনার জেরে ১৬ মার্চ থেকে দেশের সমস্ত স্মৃতি সৌধগুলি বন্ধ রাখার নির্দেশ দিয়েছিল কেন্দ্র। এরপর দীর্ঘ প্রায় তিন মাসেরও বেশি সময় পরে খুলতে চলেছে সৌধগুলি। তবে আনলক ১.০ এ বেশ কয়েকটি স্মৃতি সৌধ খোলা হয়েছিল।

কেন্দ্রীয় সংস্কৃতি ও পর্যটন মন্ত্রী প্রহ্লাদ প্যাটেল টুইট করে জানিয়েছেন, ৬ জুলাই থেকে দেশের অমস্ত স্মৃতিসৌধ খুলে দেওয়া হচ্ছে। তবে করোনার পরিস্থিতি বিচার করে রাজ্য সরকার এক্ষেত্রে সিদ্ধান্ত নিতে পারে বলে জানিয়েছে কেন্দ্র।

উল্লেখ্য, করোনার ব্যাপক সংক্রমণ এই মুহূর্তে প্রত্যক্ষ করছে দেশবাসী। গত ২৪ ঘণ্টায় দেশে নোভেল করোনাভাইরাসে আক্রান্ত হলেন ২০ হাজার ৯০৩ জন। গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় মৃত্যু হয়েছে ৩৭৯ জনের। স্বাস্থ্যমন্ত্রকের দেওয়া তথ্য অনুযায়ী শুক্রবার সকাল পর্যন্ত দেশে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়ে ৬ লক্ষ ২৫ হাজার ৫৪৪।

দেশের মধ্যে করেনার সর্বাধিক সংক্রমণ মহারাষ্ট্রে। শুক্রবার সকাল পর্যন্ত স্বাস্থ্যমন্ত্রকের দেওয়া তথ্য অনুযায়ী মহারাষ্ট্রে নোভেল করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়ে ১ লক্ষ ৮৬ হাজার ৬২৬ জন। মহারাষ্ট্রে করোনায় মৃত বেড়ে ৮ হাজার ১৭৮।

পপ্রশ্ন অনেক: চতুর্থ পর্ব

বর্ণ বৈষম্য নিয়ে যে প্রশ্ন, তার সমাধান কী শুধুই মাঝে মাঝে কিছু প্রতিবাদ