তিমিরকান্তি পতি, বাঁকুড়া: ‘এডুকেশন ফর অল, স্টুডেন্টস্ নো এটিএম’ স্লোগানকে সামনে রেখে ফি বৃদ্ধির প্রতিবাদে আন্দোলনে নামল বাঁকুড়া বিশ্ববিদ্যালয়ের ছাত্র ছাত্রীদের একাংশ।

সোমবার বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে ছাত্র ছাত্রীদের এই বিক্ষোভ ঘিরে তীব্র উত্তেজনা ছড়ায়। আন্দোলনকারী ছাত্র ছাত্রীদের তরফে দাবি, সম্প্রতি সোশ্যাল ওয়ার্ক বিভাগে অতিরিক্ত ফি আদায়ের নোটিশ জারি করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। অন্য অন্য বিশ্ববিদ্যালয়ে সমস্ত ধরণের পরিকাঠামো থাকা সত্বেও অনেক কম ফি নেওয়া হয়। এখানে যথেষ্ট পরিকাঠামোর অভাব থাকা সত্বেও অতিরিক্ত ফি নেওয়া হচ্ছে বলে ছাত্র ছাত্রীদের অভিযোগ। অবিলম্বে ফি বৃদ্ধির সিদ্ধান্ত প্রত্যাহারের দাবি জানিয়েছেন তাঁরা।

আন্দোলনকারীদের পক্ষে তরুণ পাল, ঝুলন কুণ্ডুরা বলেন, ‘সোশ্যাল ওয়ার্ক’ বিভাগে ভরতির ক্ষেত্রে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জোরপূর্বক ভরতি ফি আদায় করছে। বিশ্ববিদ্যালয়ের পরিকাঠামোর যথেষ্ট অভাব থাকা সত্বেও এভাবে ফিবৃদ্ধি তাঁরা মেনে নিচ্ছেন না বলে জানান।

আন্দোলনকারী আর এক ছাত্র আব্দুল সাকিব ক্ষেত্র সমীক্ষা করার ক্ষেত্রেও ফি নেওয়া হচ্ছে দাবি করে বলেন, লাইব্রেরী থেকে ল্যাবরোটারি সর্বত্র বেহাল অবস্থা। এমনকি বিশ্ববিদ্যালয়ের শৌচাগার গুলিও নোংরা আবর্জনায় ভরতি। তারপরেও কি করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ফি বৃদ্ধির কথা ঘোষণা করেন সে নিয়েই প্রশ্ন তুলেছেন তিনি। যদিও এই বিষয়ে বিশ্ববিদ্যালয়ের তরফে কোনও প্রতিক্রিয়া মেলেনি।