মুম্বই: ৩০ জুনের পরে অটল পেনশন যোজনায় আবার অটো ডেবিট শুরু হতে পারে।১ এপ্রিল পিএফআরডিএর বিজ্ঞপ্তি অনুসারে, করোনাভাইরাস মহামারীর জন্য ৩০ জুন পর্যন্ত এই সুবিধা বন্ধ ছিল। ব্যাঙ্কগুলি অটল পেনশন যোজনা থেকে অটো ডেবিট বন্ধ করে দিয়েছে।

পড়ুন আরও- ভয়ঙ্কর কাণ্ড, হ্যান্ড স্যানিটাইজার খেয়ে মৃত ৩, দৃষ্টিশক্তি হারালেন আরও একজন

পিএফআরডিএ আরও জানিয়েছে, ৩০ সেপ্টেম্বর পর্যন্ত বাকি প্রিমিয়াম প্রদানের জন্য কোনও জরিমানা থাকবে না। উল্লেখ্য, ১৮ থেকে ৪০ বছরের মধ্যে অটল পেনশন যোজনায় যে কেউ যোগ দিতে পারেন।

অটল পেনশন যোজনার দুটি সুবিধা রয়েছে। প্রথমটি হল পেনশন এবং দ্বিতীয় আয়কর ছাড়। এই স্কিমে কোনও ব্যক্তি ৬০ বছর পর থেকে মাসে ১০০০ থেকে ৫০০০ টাকা পেনশন পেতে পারেন।

মোদী সরকার ২০১৫ সালে এই পেনশন যোজনা চালু করেছিল। অসংগঠিত খাতের মানুষের জন্য চালু করা হয় এই যোজনা। যে কোনও ব্যক্তি ৪০ বছর বয়স অবধি এই অ্যাকাউন্ট খুলতে পারেন।

উল্লেখ্য বিষয় হল, এপিওয়াই অ্যাকাউন্টে যে পরিমাণ অর্থ জমা করবেন তার উপর আপনি আয়কর ছাড় পাবেন। এই জন্য, অ্যাকাউন্টে আমানতের রশিদটি দেখাতে হবে।

এই স্কিমটি ন্যাশনাল পেনশন সিস্টেম (এনপিএস) থেকে আলাদা। এনপিএসে ৬০ বছর বয়স পর্যন্ত জমা হওয়া অর্থের ভিত্তিতে পেনশন নির্ধারিত হয় এবং এপিওয়াইতে পেনশন এক হাজার থেকে পাঁচ হাজার টাকার মধ্যে নির্ধারিত হয়। কত পেনশন হবে তা নির্ভর করবে আপনি প্রতি মাসে জমা দেওয়ার পরিমাণের উপর।

Proshno Onek II First Episode II Kolorob TV