স্টাফ রিপোর্টার, বহরমপুর: দরজায় কড়া নাড়ছে বাঙালির শ্রেষ্ঠ উৎসব দুর্গোৎসব৷ হাতে আর মাত্র কয়েকটা দিন বাকি৷ তবে এবার একটু অন্যতম চিন্তা নিয়ে দুর্গাপুজোয় নামবেন মুর্শিদাবাদের পুরোহিতরা৷ মূলত যে কোনও পুজোর প্রধানই হচ্ছে পুরোহিতরা৷ তবে সব পুজোর থেকে একদম আলাদা অনুভূতি কাজ করে দুর্গাপুজোয়৷

দুর্গাপূজোয় সঠিক মন্ত্রোচারণ সহ পূজো পাঠ দিতে মুর্শিদাবাদের কান্দিতে চলছে পুরোহিত প্রশিক্ষণ শিবির। কান্দি পুরোহিত কল্যাণ সমিতির ব্যবস্থাপনায় কান্দি দোহালিয়ায় চলছে এই পুরোহিত প্রশিক্ষণ শিবির। প্রায় ৭০ জনেরও বেশি পুরোহিত দৈনিক এই প্রশিক্ষণ নিচ্ছেন বলে জানা গিয়েছে।

কেউ করেন সরকারি চাকরি, আবার কেউ হাসপাতালের কর্মী কেউ বা আবার আছেন ব্লকের কর্মী৷ অথবা কেউ শিক্ষক শুধু মাত্র৷ তবে এরা সকলেই পূজোকে ভালোবেসে সঠিক মন্ত্র উচ্চারণ থেকে পুজো পাঠ অঞ্জলী দেওয়া এবং হোম যজ্ঞ কিভাবে করতে হবে তার সঠিক প্রশিক্ষণ পাচ্ছেন।

দৈনিক চণ্ডীপাঠ থেকে পূজো আচমন এবং বিভিন্ন পূজা প্রক্রিয়ার প্রশিক্ষণ চলছে এই প্রশিক্ষণ শিবিরে। প্রশিক্ষণ দিচ্ছেন জেলার প্রবীণ পন্ডিত থেকে পুরোহিত৷ পাশাপাশি প্রশিক্ষণ পেয়ে খুশি সকল ব্রাহ্মনেই। দেবী দশভুজা আগমনীতে পুরোহিত পুজা একটা অন্যতম বিষয়৷ শুধু সাবেকি থিম বা পূজো দেখা নয়, পুরোহিতের গুরুত্ব যে অপরিসীম তার কোনও দাবি রাখে না৷ তাই পুরোহিতদের সঠিক প্রশিক্ষণ চলছে কান্দি পুরোহিত কল্যান সমিতির উদ্যোগে।