স্টাফ রিপোর্টার, কলকাতা: করোনা যোদ্ধাদের সম্মান জানিয়ে স্বাধীনতা দিবসে বিশেষ স্ট্যাম্প প্রকাশ করবে ডাকঘর। বাংলার চিকিৎসক, স্বাস্থ্যকর্মী, পুলিশ, পুরকর্মী, ডাককর্মী-সহ করোনা যুদ্ধে নামা সবাইকেই কুর্নিশ জানানো হচ্ছে। শনিবার আনুষ্ঠানিকভাবে জিপিও’র রোটান্ডায় স্ট্যাম্প প্রকাশ করা হবে।

প্রতি বছর স্বাধীনতা দিবসে নয়া স্ট্যাম্প প্রকাশ করে থাকে ভারতীয় ডাক বিভাগ। এবার তারা করোনা ও তার বিরুদ্ধে লড়াইকেই থিম হিসেবে সামনে রেখে এই ডাকটিকিট প্রকাশ করছে। জিপিও সূত্রে খবর, আপাতত ১০০০ কপি এই স্ট্যাম্প ছাপানো হয়েছে। দাম পড়বে মাত্র ২০ টাকা। অনলাইনে কেনার ব্যবস্থা করছে ডাক বিভাগ। শুধু স্ট্যাম্প প্রকাশ করা নয়, এবার কভার ও ক্যানসেলেশন স্ট্যাম্পও থাকছে।

ওয়েস্ট বেঙ্গল সার্কেলের চিফ পোস্টমাস্টার জেনারেল মারভিন আলেকজান্ডার জানিয়েছেন, ১০০ বছর আগে ১৯২০ সালে স্প্যানিশ ফ্লু নিয়ে স্ট্যাম্প প্রকাশ করা হয়েছিল। ঠিক ১০০ বছর পরে আবার এক অতিমারী নিয়ে প্রকাশ করা হচ্ছে ডাকটিকিট। এই নয়া ডাকটিকিটের ওপরে থাকছে পিপিই পড়া ডাক্তারের ছবি, মাইকিং করা পুলিশের ছবি, পার্সেল গ্রাহকের হাতে তুলে দেওয়া ডাক কর্মীর ছবি।

স্বাধীনতা দিবসে ডাক বিভাগের এই সম্মানে খুশি বাংলার কোভিড যোদ্ধারা। অন্যদিকে, এই খবরে উৎসাহিত ডাক টিকিট সংগ্রাহকরা। তাঁদের মতে, এটা ঐতিহাসিক পদক্ষেপ। একশো বছরে এমন অতিমারি একবার আসে। এই ডাকটিকিট সংগ্রহ করার অপেক্ষায় প্রহর গুনছেন তাঁরা।

প্রশ্ন অনেক: দশম পর্ব

রবীন্দ্রনাথ শুধু বিশ্বকবিই শুধু নন, ছিলেন সমাজ সংস্কারকও