স্টাফ রিপোর্টার, বারাকপুর: উত্তর ২৪ পরগনার ভাটপাড়া পুরসভার ৪০টি পরিবারের সদস্যদের হাতে জমির পাট্টা তুলে দিলেন রাজ্যের পুর ও নগরোন্নয়ন মন্ত্রী তথা কলকাতার মেয়র ফিরহাদ হাকিম। ভাটপাড়া পুরসভায় জমির পাট্টা প্রদান অনুষ্ঠানে এসে, এই পুরসভার উন্নয়ন মূলক কাজকর্ম নিয়ে পুরসভার বর্তমান পুর বোর্ডের চেয়ারম্যান অরুণ বন্দোপাধ্যায় ও অন্যান্য তৃণমূল কাউন্সিলরদের সঙ্গে বৈঠক করেন ফিরহাদ হাকিম।

এদিন ফিরহাদ হাকিম সিএএ ইস্যুতে দিল্লির হিংসা প্রসঙ্গে, কেন্দ্রের বিজেপি সরকারের তীব্র সমালোচনা করেন। তিনি বলেন, “যারা শুধু দিল্লির মত একটা রাজ্যের আইন শৃঙ্খলা রক্ষা করতে পারে না, তারা কি দেশ চালাবে? দেশের স্বরাষ্ট্রমন্ত্রী দিল্লির পরিস্থিতি এখনও স্বাভাবিক করতে পারেনি।”

শুধু তাই নয়, ইস্ট ওয়েস্ট মেট্রো প্রসঙ্গে ফিরহাদ হাকিম সাংবাদিকদের বলেন, “বর্তমান রাজ্যের মুখ্যমন্ত্রী ২০০৯ সালে তৎকালীন রেলমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ইস্ট ওয়েস্ট মেট্রো প্রকল্প রেল বাজেটে পাশ করেন। সেটা নিয়ে এখন ঘোলা জলে মাছ ধরছে সিপিএম। ইস্ট ওয়েস্ট মেট্রো প্রকল্পটির কাজ যত দ্রুত সম্পন্ন হয় ততই ভাল। এই রেল প্রকল্পের কাজের সূচনা করেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। সিপিএম এমনিতেই বিলুপ্ত হয়ে যাচ্ছে, তাই এসব বলে নিজেদের অস্তিত্ব রক্ষার চেষ্টা করছে।”

এদিন তিনি আরও বলেন, “রাজ্য যেভাবে উন্নয়নে এগিয়ে চলেছে, সেই একই গতিতে এগিয়ে যাবে ভাটপাড়াও। মমতা বন্দ্যোপাধ্যায় সব সময় মানুষের সঙ্গে থেকে কাজ করে যাচ্ছেন।”

রাজ্যের পুর ও নগরোন্নয়ন মন্ত্রী এদিন ভাটপাড়াবাসীর উদ্দেশ্যে বলেন, “ভাটপাড়ার উন্নয়ন চলছে। পুরসভার শ্রমিকদের বকেয়া টাকা দিয়ে দিচ্ছি আমরা। কোনও কিছুই উন্নয়নে বাঁধা হবে না। বারাকপুর কর্পোরেশন নিয়ে যে ধোঁয়াশা তৈরি হয়েছে সেই প্রসঙ্গে বলতে গিয়ে তিনি জানান, বারাকপুর মহকুমা কর্পোরেশন হবে কি না তা রাজ্য সরকার আগামীদিন ঠিক করবে। জেলা শাসক কর্পোরেশন সংক্রান্ত বিষয় নিয়ে রিপোর্ট তৈরি করছেন। সেই রিপোর্ট তিনি নবান্নে রাজ্য সরকারের কাছে জমা দেওয়ার পর রাজ্য সরকার সিদ্ধান্ত নেবে বারাকপুর কর্পোরেশন হবে কি না। জেলা শাসকের রিপোর্টার উপর বিষয়টি নির্ভর করছে।

এদিন ভাটপাড়া পুরসভায় জমির পাট্টা প্রদান অনুষ্ঠানে রাজ্যের মন্ত্রী ফিরহাদ হাকিম ছাড়াও উপস্থিত ছিলেন, নৈহাটির বিধায়ক পার্থ ভৌমিক, জগদ্দলের বিধায়ক পরশ দত্ত, বিধায়ক পরেশ পাল, পার্শ্ববর্তী নৈহাটি পুরসভার পুরপ্রধান অশোক চট্টোপাধ্যায়। এছাড়াও উপস্থিত ছিলেন, কাঁচরা পাড়া পুরসভার পুরপ্রধান সুদামা রায়, বারাকপুর পুরসভার প্রধান উত্তম দাস, গারুলিয়া পুরসভার পুরপ্রধান সঞ্জয় সিং, উত্তর বারাকপুর পুরসভার পুরপ্রধান মলয় ঘোষ সহ ভাটপাড়া পুরসভার বিভিন্ন ওয়ার্ডের তৃণমূল কংগ্রেসের কাউন্সিলররা। ভাটপাড়া পুরসভার পুরপ্রধান অরুণ বন্দোপাধ্যায় এদিন পুর ও নগরোন্নয়ন মন্ত্রী ফিরহাদ হাকিমকে ব্যাচ পরিয়ে, ফুল ও উত্তরীয় দিয়ে সংবধনা জ্ঞাপন করেন।