স্টাফ রিপোর্টার, বালুরঘাট: মাসখানেক ধরে দামে সেঞ্চুরি হাঁকাচ্ছে পেঁয়াজ। মাছ মাংস সহ অন্যান্য নিত্যপ্রয়োজনীয় শাক-সবজির দামও এখন আকাশ ছোঁয়া। লাগামছাড়া এই দামের জেরে সাধারণ মানুষের হেঁশেলে আগুন। তাইতো দৈনন্দিন জীবনে প্রয়োজনীয় শাকসবজির আকাশছোঁয়া দামকে এবার নিয়ন্ত্রণে আনার দাবিতে পথে নামল বামেরা।

আর এই দাবী নিয়েই সোমবার দক্ষিণ দিনাজপুর জেলা থেকে শুরু হয়েছে বামেদের এই পদযাত্রা। দক্ষিণ দিনাজপুরের হিলি থেকে শুরু হওয়া এই পদযাত্রা আগামী ১০ ডিসেম্বর পৌঁছবে শিলিগুড়িতে।

জানা গিয়েছে, সোমবার সকালে হিলি থেকে এই পদযাত্রার সূচনা করেন বর্ষীয়ান বাম নেতা তথা প্রাক্তনমন্ত্রী বিশ্বনাথ চৌধুরী। সন্ধ্যায় তা বালুরঘাটের বাসস্ট্যান্ড এলাকায় পৌঁছালে পদযাত্রায় অংশগ্রহণকারীদের সংবর্ধনা জানানো হয়।

মঙ্গলবার সকালে তা ফের পতিরাম হয়ে শিলিগুড়ির উদ্দেশ্যে যাত্রা করবে বলে জানা গিয়েছে। সোমবারের এই পদযাত্রায় বিশ্বনাথ চৌধুরী ছাড়াও অংশ নিয়েছিলেন সিপিআইএম এর জেলা সম্পাদক তথা প্রাক্তন মন্ত্রী নারায়ণ বিশ্বাস সহ অন্যান্য শরিক দল গুলির নেতা ও কর্মীরা।

এদিন পদযাত্রার সূচনা লগ্নে বিশ্বনাথ চৌধুরী বলেন যে, বাজারে জিনিসপত্রের দাম সাধারণের নাগালের বাইরে চলে গেলেও সরকারের তরফ থেকে এখনও কোনও উদ্যোগ নেওয়া হচ্ছে না। দাম নিয়ন্ত্রণের দায়িত্বে থাকা সরকারের সংশ্লিষ্ট দফতর গুলিও কোনও ব্যবস্থা নিচ্ছে না।

অবিলম্বে এই দাম নিয়ন্ত্রণে ব্যবস্থা নেওয়া হোক। পাশাপাশি এনআরসির প্রসঙ্গে তিনি বলেন, এনআরসির নামে দেশে বিভাজনের পরিবেশ তৈরীর চেষ্টা চলছে। অবিলম্বে এসব বন্ধ করার দাবীও জানিয়েছেন তিনি।