কোচবিহার: মহারাজা জগদ্বীপেন্দ্র নারায়ণের ৭৮তম প্রয়াণ দিবস পালন করল কোচবিহার দেবত্র ট্রাস্ট। আজ মহারাজার সমাধিক্ষেত্র কোচবিহার কেশব আশ্রমে এই অনুষ্ঠানের মাধ্যমে মহারাজাকে স্মরণ করেন। এদিনের এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিশিষ্ট গবেষক নৃপেন পাল, কোচবিহার ক্ষত্রীয় সোসাইটির সম্পাদক সুশীল রায়, উত্তর-প্রসঙ্গ পত্রিকার সম্পাদক দেবব্রত চাকি, কোচবিহার দেবত্র ট্রাস্ট বোর্ডের পক্ষে জয়ন্ত চক্রবর্তী প্রমুখ।

এদিন এই উপলক্ষে কেশব আশ্রমে সর্বধর্ম প্রার্থনা সভার আয়োজন করা হয়। এছাড়াও মহাজারার সমাধিতে মাল্য দান করেন উপস্থিত মানুষরা। কোচবিহারে শেষ মহারাজা জগদ্বীপেন্দ্র নারায়ণের মাত্র ৭ বছর বয়সে ১৯২২ সালে কোচবিহারের সিংহাসনে বসেন। ভারতের স্বাধীনতার পর কোচবিহার রাজ্যের ভারতীয় ইউনিয়নে যোগদানের ক্ষেত্রে তাঁর অবদান সর্বাগ্রে। তিনি ছিলেন ক্রীড়াবিদ, ক্রিকেটে বাংলা রঞ্জি দলের অধিনায়কত্ব করেছিলেন তিনি। এছাড়াও পোলো খেলায় ছিলেন পারদর্শী। ১৯৭০ সালে ১০ এপ্রিল কলকাতায় পোলো খেলতে গিয়ে আহত হন, তার পর দিন ১১ এপ্রিল মারা যান তিনি।  এরপর কোচবিহারে দেহ সৎকারের পর কেশব আশ্রমে তাঁর অস্থি পূর্ব পুরুষদের সঙ্গে সমাধিস্থ  করা হয়।

স্বামীর সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে বস্ত্র ব্যবসাকে অন্যমাত্রা দিয়েছেন।'প্রশ্ন অনেকে'-এ মুখোমুখি দশভূজা স্বর্ণালী কাঞ্জিলাল I