ওয়াশিংটন: জানেন কি পৃথিবীর সবচেয়ে উঁচু সরস্বতী এখন আমেরিকায়! অবাক লাগছে তো? এটাই সত্যি। বিদ্যার দেবী সরস্বতীর সবচেয়ে উঁচু মুর্তি এখন আমেরিকার ওয়াশিংটন ডিসিতেই। এত উচ্চতার সরস্বতী আর কোথাও নেই। আমারিকাকে এই উচ্চতম সরস্বতীর মুর্তিটি উপহার দিয়েছিল আরেক দেশ।

ইন্দোনেশিয়া এই উঁচু সরস্বতীটি আমেরিকাকে উপহার দিয়েছিল ২০১৩ সালে। সেই থেকে মুর্তিটি রয়েছে ওয়াশিংটন ডিসিতে অবস্থিত ইন্দোনেশিয়ার দূতাবাসের কাছেই। এই সরস্বতী মুর্তির উচ্চতা ১৬ ফুট। এমন আকর্ষণীয় মুর্তি দেখতে প্রতিদিনই ভিড় করেন অনেকে। মুর্তিটি দেখতেও বেশ সুন্দর।

পৃথিবীর বৃহত্তম মুসলিম দেশ ইন্দোনেশিয়া আরেক দেশ আমেরিকাকে এই উপহার দিয়েছে সম্প্রীতির প্রতীক হিসেবে। তবে এই সরস্বতীর পায়ের কাছে রয়েছে তিনজন শিশু। জানা যায়, তিনটি শিশুর প্রথমটিকে প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা বসিয়েছেন। ওই তিনজন শিশু একটি বইয়ের দিকে তাকিয়ে রয়েছে। প্রতিমাটি প্রস্ফুটিত পদ্মের ওপর বসানো। একটি রাজ হাঁসের ওপর দাঁড়িয়ে রয়েছেন দেবী সরস্বতী।

এই প্রতিমা ইন্দোনেশিয়ার বালি শিল্পের নিদর্শন। দেবীর সারা শরীর সোনার অলংকার দিয়ে সাজানো। শ্বেত পাথর দিয়ে তৈরি মুর্তিটি প্রতিদিনই ভিড় টানে। যারা বেড়াতে যান তারাও মুর্তিটি দেখতে আগ্রহী হন। হোয়াইট হাউস থেকে জায়গাটির দূরত্ব বেশি নয়। ওয়াশিংটন ডিসিতে ইন্দোনেশিয়ার দূতাবাসের কয়েক ব্লক পরেই ম্যাসাচুসেটস অ্যাভিন্যুয়ে এই সরস্বতীর মুর্তি অবস্থিত।

সরস্বতী বিদ্যার দেবী, সংগীত, শিল্পকলা ও বুদ্ধি দেবী। সরস্বতী-লক্ষ্মী-পার্বতী এই ত্রিদেবীর অন্যতম সরস্বতী। সরস্বতীর প্রথম উল্লেখ পাওয়া গিয়েছিল ঋগ্বেদে। হিন্দুদের গুরুত্বপূর্ণ দেবী। বসন্তপঞ্চমী তিথিতে সরস্বতী পুজো করে হিন্দুরা। পুজোর দিন অনেকের হাতেখড়ি হয়। হিন্দুরা ছড়াও বৌদ্ধ ও জৈনরা সরস্বতী পুজো করেন। ভারতের বাইরে জাপান, ভিয়েতনাম, ইন্দোনেশিয়া ও মায়ানমারে সরস্বতী পূজিত হন। তবে এক দেশের অন্য দেশকে সরস্বতী উপহার দেওয়া সারা বিশ্বে নজিরবিহীন।