স্টাফ রিপোর্টার, কলকাতা: সকাল থেকে মেঘলা আকাশ। সপ্তাহ শেষে আকাশ যেন সাজছে বৃষ্টির জন্য। তবে শহরের তাপমাত্রায় তেমন হেরফের হয়নি। সামান্য কম রয়েছে কলকাতা ও তার পার্শ্ববর্তী অঞ্চলের পারদ।

হাওয়া অফিস জানাচ্ছে আজ শনিবার মেঘলা থাকবে কলকাতাসহ সমগ্র দক্ষিণবঙ্গের আকাশ। আজ শনিবার শহরের সর্বনিম্ন তাপমাত্রা ১৮.০ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি কম। সর্বোচ্চ তাপমাত্রা ৩০.০ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিক। আর্দ্রতার পরিমাণ সর্বোচ্চ ৯৭ সর্বনিম্ন ৩৩ শতাংশ। হাওয়া অফিস জানাচ্ছে , এই আর্দ্রতার কারণ ঘূর্ণাবর্ত। যা কিছুদিনের মধ্যেই তৈরি হবে বিহার ঝাড়খণ্ডে এবং যার ফল কলকাতাসহ উত্তর এবং দক্ষিণবঙ্গের সমস্ত জেলায় বৃষ্টি।

এমনিতেই এই মরসুমে সারা শীত জুড়ে দফায় দফায় বৃষ্টি হয়েছে। পালা এবার বসন্তের। হাওয়া অফিস জানাচ্ছে সোমবার থেকে টানা তিন দিন বঙ্গবাসীকে স্বস্তি দিতে আসরে নামছে বৃষ্টি। দেওয়া হয়েছে সতর্কতাও। ২৪ তারিখ কলকাতা-সহ গোটা রাজ্যে হাল্কা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে। ২৫ ও ২৬ তারিখেও গাঙ্গেয় পশ্চিমবঙ্গে বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

আবহাওয়াবিদরা জানাচ্ছেন বিহার ও ঝাড়খণ্ড লাগোয়া অঞ্চলে একটি ঘূর্ণাবর্ত তৈরি হতে পারে। এর জেরে প্রচুর জ্বলিয় বাষ্প প্রবেশ করতে পারে গাঙ্গেয় পশ্চিমবঙ্গের জেলাগুলিতে। এর জেরে হতে পারে বৃষ্টি। পার্বত্য অঞ্চলেও বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এর মধ্যে ২৪ তারিখ হলুদ সতর্কতা দিয়েছে হাওয়া অফিস। কারণ ওইদিন ঝড়ো হাওয়াও বইতে পারে।

গত ২৪ ঘণ্টায় কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৮.৮ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবি। সর্বোচ্চ তাপমাত্রা ৩১.০ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি বেশি। শনিবার তা যৎসামান্য কমেছে।

পপ্রশ্ন অনেক: নবম পর্ব

Tree-bute: আমফানের তাণ্ডবের পর কলকাতা শহরে শতাধিক গাছ বাঁচাল যারা